বিনোদন বিভাগে ফিরে যান

একাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের সদস্যরূপে আমন্ত্রিত শাবানা, রাজামৌলীরা

June 26, 2024 | 2 min read

আমন্ত্রিত শাবানা, রাজামৌলীরা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রবীণ অভিনেতা শাবানা আজমি, “RRR” পরিচালক এসএস রাজামৌলি, প্রযোজক রীতেশ সিধওয়ানি, এবং প্রখ্যাত সিনেমাটোগ্রাফার রবি বর্মণ এই বছর একাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের দ্বারা আমন্ত্রিত নতুন ৪৮৭ সদস্যদের মধ্যে রয়েছেন৷

মঙ্গলবার গভীর রাতে একাডেমি তার ওয়েবসাইটে শেয়ার করা একটি বিবৃতিতে বলেছে যে তালিকায় এমন শিল্পী এবং সিনেমাকুশলীদের অন্তর্ভুক্ত করা হয়েছে যারা থিয়েটার মোশন পিকচারে তাদের অবদানের দ্বারা নিজেদের আলাদা জায়গা করে নিয়েছেন।

লস-অ্যাঞ্জেলেস ভিত্তিক এই প্রতিষ্ঠানের মতে, প্রতিনিধিত্ব, অন্তর্ভুক্তি এবং ইক্যুইটির জন্য একটি চলমান প্রতিশ্রুতি সহ, পেশাদার যোগ্যতার উপর ভিত্তি করে সদস্যপদ নির্বাচন করা হয়।

শাবানা আজমি, ভারতীয় এবং আন্তর্জাতিক উভয় সিনেমার একজন অসামান্য অভিনেতা। তিনি ইন্ডাস্ট্রিতে ৫০ বছর পূর্ণ করেছেন। তিনি শ্যাম বেনেগালের “অঙ্কুর” (১৯৭৪) এর মাধ্যমে তার যুগান্তকারী আত্মপ্রকাশ করেছিলেন।

“গডমাদার”, “আর্থ”, “দ্য রিলাক্ট্যান্ট ফান্ডামেন্টালিস্ট”, “ইন কাস্টডি” এবং সম্প্রতি “রকি অর রানি কি প্রেম কাহানি” এর মতো চলচ্চিত্রের জন্য পরিচিত, শাবানা আজমী একাধিক পুরস্কার বিজয়ী অভিনেতা ১৪০টিরও বেশি হিন্দি চলচ্চিত্র এবং ১২টি আন্তর্জাতিক চলচ্চিত্রে অভিনয় করেছেন।

রাজামৌলি সাম্প্রতিককালের অন্যতম আন্তর্জাতিক সাফল্য পাওয়া ভারতীয় সিনেমা “RRR” এর সৃষ্টিকর্তা যা ২০২৩ সালে অ্যাকাডেমি অ্যাওয়ার্ড জেতা প্রথম ভারতীয় প্রোডাকশন। তাকে পরিচালকের শাখায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

স্বাধীন চলচ্চিত্র নির্মাতা রিমা দাস, “তোরার স্বামী” এবং “ভিলেজ রকস্টারস” এর মতো প্রশংসিত এবং পুরস্কৃত শিরোনামের জন্য পরিচিত, রাজামৌলির সঙ্গে যোগ দিচ্ছেন।

বিখ্যাত প্রযোজক সিধওয়ানি, যিনি “গলি বয়” এবং “দিল চাহতা হ্যায়” এর মতো বিখ্যাত চলচ্চিত্রগুলিকে প্রযোজনা করেছেন, তিনি প্রযোজক শাখার অংশ হবেন৷

ফটোগ্রাফি পরিচালক বর্মণকে সিনেমাটোগ্রাফার শাখায় যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। তার ক্রেডিটগুলির মধ্যে রয়েছে “জাপান”, “পোনিয়িন সেলভান: পার্ট টু”, “গোলিয়ন কি রাসলীলা রাম-লীলা”, এবং শঙ্করের আসন্ন “ইন্ডিয়ান 2″।

রমা রাজামৌলি, “RRR” কস্টিউম ডিজাইনার এবং রাজামৌলির স্ত্রী, কস্টিউম ডিজাইনার শাখায় আমন্ত্রিত হয়েছেন। প্রোডাকশন এবং টেকনোলজি শাখার অংশ হল কোরিওগ্রাফার প্রেম রক্ষিত, যিনি “RRR”-এর সেরা মৌলিক গান অস্কার বিজয়ী “নাতু নাটু”-তে জটিল কিন্তু নিখুঁতভাবে সংশ্লেষিত নাচের ভঙ্গিগুলি তৈরি করেছেন।

“গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি” এবং “কেশরী” এর মতো চলচ্চিত্রে তার কাজের জন্য পরিচিত শীতল শর্মা এই বিভাগে রামা রাজামৌলির সাথে যোগ দেবেন৷

ডকুমেন্টারি চলচ্চিত্র নির্মাতা হেমল ত্রিবেদী (“বিশ্বাসীদের মধ্যে,” “সেভিং ফেস”) ডকুমেন্টারি শাখার অংশ।

একাডেমির সিইও বিল ক্রেমার এবং একাডেমির প্রেসিডেন্ট জ্যানেট ইয়াং যৌথ বিবৃতিতে বলেছেন, “আমরা একাডেমিতে এই বছরের নতুন সদস্যদের স্বাগত জানাতে পেরে রোমাঞ্চিত। বিশ্বজুড়ে এই অসাধারণ প্রতিভাবান শিল্পী এবং পেশাদাররা আমাদের চলচ্চিত্র নির্মাণ সম্প্রদায়ের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলেছেন।”

প্রসঙ্গত,ভারতীয় চলচ্চিত্র ইন্ডাস্ট্রি থেকে, এ আর রহমান, অমিতাভ বচ্চন, শাহরুখ খান, কাজল, সুরিয়া, বিদ্যা বালান, আমির খান, সালমান খান, আলী ফজল, আদিত্য চোপড়া, গুনীত মঙ্গা, রীমা কাগতি, একতা কাপুর এবং শোভা কাপুর ইতিমধ্যেই সদস্য হয়েছেন একাডেমির

TwitterFacebookWhatsAppEmailShare

#Shabana Azmi, #ss rajamouli, #Academy of Motion Picture Arts and Sciences

আরো দেখুন