কলকাতা বিভাগে ফিরে যান

রাজ্য ছাড়ছে না ব্রিটানিয়া, তারা ‘প্রতিশ্রুতিবদ্ধ’, বিরোধীদের অভিযোগ নস্যাৎ করে জানালেন অমিত মিত্র

June 26, 2024 | 2 min read

রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলায় ব্রিটানিয়া কোম্পানি ছিল এবং থাকবে। এই রাজ্যের প্রতি তারা ‘প্রতিশ্রুতিবদ্ধ’। বিরোধীদের অভিযোগ উড়িয়ে এমনটাই দাবি করলেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র। তাঁর দাবি, এ কথা তাঁকে ফোন করে জানিয়েছেন খোদ ব্রিটানিয়া সংস্থার এগজ়িকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং ম্যানেজিং ডিরেক্টর বরুণ বেরি।

বিখ্যাত বিস্কুট ব্র্যান্ড ব্রিটানিয়া কোম্পানি তাদের কলকাতা কারখানা বন্ধ করছে না। রাজ্য ছেড়ে যাচ্ছে না বলে স্পষ্ট করেছেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী ও মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্র। ২৫ জুন মঙ্গলবার বিকেলে নবান্নে এক সাংবাদিক বৈঠকে তিনি এই তথ্য জানান।

অমিত মিত্র বলেন, “মঙ্গলবারও তারাতলায় কোম্পানির কারখানায় ১২০০ কোটি টাকার বিস্কুট তৈরি হয়েছে। যেটা বলা হচ্ছে সেটা উদ্দেশ্যপ্রণোদিত ভাবে বলা হচ্ছে।” তাঁর কথায়, ব্রিটানিয়ার এক্সিকিউটিভের ভাইস প্রেসিডেন্ট বরুণ বেরি বিদেশ থেকে ফোন করেছিলেন তাঁকে। উনি জানিয়েছেন, কারখানা বন্ধ করার খবর ঠিক নয়। বাংলায় ব্রিটানিয়া কোম্পানি ছিল এবং থাকবে বলে দাবি করেছেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী। তিনি আরও বলেন, “কলকাতায় এলে কোম্পানিকে কী করে আরও শক্তিশালী করে তোলা যায়, তা নিয়ে সরকারের সঙ্গেও ওরা আলোচনা করতে চাইছে। ওদের রেজিস্টার্ড অফিস কলকাতায় আছে, থাকবে। শেযার হোল্ডার মিটিং কলকাতায় হতো, আগামী দিনেও হবে।”

ব্রিটানিয়া দেশের অন্যতম বড় খাবার প্রস্তুতকারী সংস্থা এবং পশ্চিমবঙ্গে তাদের তৃতীয় বৃহত্তম মার্কেট। বছরে ৯০০ কোটি টাকার বেশি লাভ করে এই কোম্পানি। সোমবার তারাতলায় অবস্থিত ১০০ বছরের পুরনো এই কারখানা বন্ধ রাখা হয়েছে বলে দাবি করেছিলেন কর্মীদের একাংশ। কর্মীদের দাবি ছিল, কারখানার গেটে সাসপেনশন অফ ওয়ার্কের নোটিস দেখা গেছে। এরপরই কারখানা বন্ধের খবর ছড়িয়ে পড়ে। কলকাতার তারাতলায় ব্রিটানিয়া বিস্কুট কোম্পানি উঠে যাচ্ছে বলে তৃণমূল সরকারের দিকে অভিযোগের আঙুল তুলেছিলেন বালুরঘাটের বিজেপি বিধায়ক তথা অর্থনীতিবিদ অশোক লাহিড়ী।

কলকাতা বন্দরের ১১ একর জমির ওপর তৈরি হওয়া এই ব্রিটানিয়া কারখানা ২০১৮ সালেই জমির লিজ ৩০ বছর পর্যন্ত রিনিউ করেছিল। সেই সময়ে কোম্পানি কর্তৃপক্ষ ৩০০-৩৫০ কোটি টাকা বাংলায় নতুন করে বিনিয়োগ করার কথাও ভেবেছিল বলে জানা গেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Amit Mitra, #tmc, #Britannia Industries

আরো দেখুন