কলকাতা বিভাগে ফিরে যান

সায়ন্তিকা-রেয়াতের শপথ জটিলতা নিয়ে রাজ্যপালের বিরুদ্ধে নালিশ জানিয়ে রাষ্ট্রপতিকে চিঠি বিমানের, দিল্লিতে সরব সুদীপও

June 27, 2024 | 2 min read

সায়ন্তিকা-রেয়াতের শপথ জটিলতা নিয়ে রাজ্যপালের বিরুদ্ধে নালিশ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জুন মাসের ৪ তারিখে রাজ্যের দুই আসনের উপনির্বাচনের ফল বেরিয়েছে, কিন্তু দুই জয়ী দুই বিধায়ক, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারকে শপথ বাক্যপাঠ করানো নিয়ে চলছে জটিলতা। এবার সেই জটিলতার কথা জানিয়ে খোদ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে ৭ পাতার চিঠি দিলেন রাজ্য বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। এদিন দিল্লিতে সংসদের বাইরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এই প্রসঙ্গ তোলেন তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়।

রাজ্য বিধানসভার স্পিকারের চিঠিতে আবেদন জানানো হয়েছে, রাষ্ট্রপতি যেন রাজ্যপালকে নির্দেশ দেন, যাতে তিনি স্পিকার বা ডেপুটি স্পিকারকে শপথের দায়িত্ব দেন। সেই চিঠিতে রয়েছে, ও বলা হয়েছে যে রাজ্য়পাল চাইলে নিজে বিধানসভায় এসে শপথবাক্য পাঠ করাতে পারেন। জানা গেছে, রাজ্যের প্রাক্তন রাজ্যপাল এবং বর্তমানে উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের মাধ্যমেই রাষ্ট্রপতির সঙ্গে যোগাযোগ পর্ব চলছে।

বুধবার রাজ্যপাল সি ভি আনন্দ বোস এই দুই জয়ী বিধায়ককে শপথবাক্য পাঠের জন্য রাজভবনে যেতে বলেন । তবে তাঁরা বিধানসভায় শপথ নেবেন বলে জানান । রাজ্যপাল বিধানসভায় না আসায় বুধের পর বৃহস্পতিবারও ধরনায় বসেন তাঁরা। শুক্রবারও ধরনায় বসবেন সায়ন্তিকা ও রেয়াত। বুধবারই বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানান, এই জটিলতা না কাটলে প্রয়োজনে রাষ্ট্রপতিকে চিঠি লিখবেন। সেই কথা মতোই রাষ্ট্রপতিকে চিঠি দিলেন রাজ্য বিধানসভার স্পিকার।

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই শপথ জট নিয়ে নবান্নের বৈঠকে তাঁর বিরক্তি প্রকাশ করেন। তিনি বলেন, “জেতার পর একমাস ধরে বসে রয়েছেন আমার বিধায়করা। শপথ নিতে দিচ্ছেন না। মানুষ ওঁদের নির্বাচিত করেছেন। শপথ নিতে না দেওয়ার কী অধিকার রয়েছে ওঁর? স্পিকারকে দায়িত্ব দেবেন রাজ্যপাল, অথবা ডেপুটি স্পিকারকে দেবেন, তা না হলে নিজে বিধানসভায় আসবেন! রাজভবনে কেন যাবেন সবাই? রাজভবনের যা কীর্তি, তাতে মেয়েরা যেতে ভয় পাচ্ছেন। আমার কাছে অভিযোগ করেছেন তাঁরা।

প্রসঙ্গত, কিছুদিন আগে রাজ্যপাল সি ভি আনন্দ বোসের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ তোলেন রাজভবনের এক অস্থায়ী মহিলা কর্মচারী। সেই নিয়ে তোলপাড় হয় রাজ্য রাজনীতি। সেই প্রসঙ্গ এদিন তুললেন মুখ্যমন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#WB Governor, #C. V. Ananda Bose, #reyat hossain sarkar, #oath-taking controversy, #delhi, #president, #Biman Banerjee, #Sayantika banerjee, #Sudip Bandyopadhyay

আরো দেখুন