রাজ্য বিভাগে ফিরে যান

চলতি খরিফ মরশুমে ৭০ লক্ষ টন ধান কেনার লক্ষ্যমাত্রা পূরণে উদ্যোগী রাজ্য

June 27, 2024 | < 1 min read

খরিফ মরশুমে কৃষকদের থেকে ৭০ লক্ষ টন ধান কেনার লক্ষ্যমাত্রা নিচ্ছে সরকার, ছবি সৌজন্যে-millenniumpost

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চাষিদের কাছ থেকে আরও বেশি ধান কিনবে রাজ্য সরকার। জানা গিয়েছে চলতি মরশুমের জন্য রাজ্য খাদ্যদপ্তর আগামী খরিফ মরশুমে (২০২৪-২৫) সরকারি উদ্যোগে চাষিদের কাছ থেকে ৭০ লক্ষ টন ধান কেনার লক্ষ্যমাত্রা নিয়েছে। মঙ্গলবার খাদ্যমন্ত্রী রথীন ঘোষ এবং খাদ্যদপ্তরের শীর্ষ আধিকারিকদের উপস্থিতিতে ধান কেনার লক্ষ্যমাত্রা নিয়ে একটি বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন ধানক্রয়ের সঙ্গে যুক্ত বিভিন্ন সরকারি সংস্থার আধিকারিকরাও।

জানা গিয়েছে, এখন পর্যন্ত প্রায় ৫১ লক্ষ টন ধান কেনা হয়েছে। রাজ্যের রেশন গ্রাহকদের এবং বিভিন্ন সরকারি প্রকল্পের জন্য পর্যাপ্ত চালের মজুত রয়েছে। চলতি খরিফ মরশুমে (২০২৩-২৪) ধান কেনার লক্ষ্যমাত্রা বৃদ্ধি পেল।

খাদ্যদপ্তর সূত্রে খবর, অক্টোবর মাস থেকে ধান কেনা শুরু হবে। প্রস্তুতির কাজ আগেভাগেই শেষ করার জন্য বিশেষ জোর দেওয়া হচ্ছে। আগস্ট মাসের মধ্যেই রাইস মিলগুলিকে নথিভুক্ত করার প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এজন্য ধান ভানিয়ে চাল উৎপাদনের জন্য রাইস মিলগুলিকে ব্যাঙ্ক গ্যারান্টি জমা দিতে হবে। ধানক্রয়ে স্বচ্ছতা বজায় রাখার জন্য কঠোর পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে দপ্তরের আধিকারিকরা। রাইস মিল মালিকদের সংগঠনের কার্যকরী সভাপতি আব্দুল মালেক জানিয়েছেন যে তারা স্বচ্ছ পদ্ধতিতে ধান কেনা এবং চাল উৎপাদনের জন্য খাদ্যদপ্তরের যেকোনো পদক্ষেপ সমর্থন করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#kharif season, #West Bengal, #paddy, #State Government

আরো দেখুন