দেশ বিভাগে ফিরে যান

#EXCLUSIVE সাগরিকা, সাকেতদের ব্যক্তিগত আক্রমন করলেন ধনখড়? NDA ছেড়ে INDIA-র সঙ্গেই প্রতিবাদের গলা মেলালেন BJD-র সাংসদরা

June 28, 2024 | 2 min read

সাগরিকা, সাকেতদের ব্যক্তিগত আক্রমন করলেন ধনখড়?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বৃহস্পতিবার, বিকাল পাঁচটার সময় INDIA জোটের সদস্য দলের সাংসদেরা বৈঠক করেন। শুক্রবারের ঠিক হয় রণকৌশল। সেই মতোই আজ লোকসভায় ইন্ডিয়া জোটের সদস্য দলগুলো NEET নিয়ে আলোচনা করার জন্য Adjournment Notice দেয়। তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়ও মুলতুবি প্রস্তাব আনেন। এদিন একশোর বেশি বিরোধী সাংসদ সরব হন। কিন্তু লোকসভায় NEET নিয়ে কোনোরকম আলোচনার অনুমতি দেননি স্পিকার ওম বিড়লা, বরং লোকসভা সোমবার অবধি সভা মুলতুবি করে দেওয়া হয়। প্রসঙ্গত, এদিন মোদী সরকারের বিরুদ্ধে NEET দুর্নীতি নিয়ে লোকসভায় বিরোধী দলের নেতা রাহুল গান্ধী যখন বলতে গিয়েছিলেন সেই সময় ‘উদ্দেশ্যপ্রণোদিত ভাবে’ তাঁর মাইক বন্ধ করে দেওয়া হয় বলে অভিযোগ জানানো হয়েছে।

এদিকে রাজ্যসভায় বিরোধীদের আনা বাইশটি রুল ২৬৭ উল্লেখ করে আলোচনা চেয়ে নোটিশের মধ্যে এগারোটিই দেয় তৃণমূলের সাংসদরা। কংগ্রেস, এনসিপি এবং জেএমএম-র মতো INDIA জোটের অন্যান্য দলের সাংসদেরা বাকি এগারোটি নোটিশ দেয়। মনে করা যেতে পারে, শেষ আট বছরে বিরোধীদের কোনও নোটিশ গৃহীত হয়নি।

রাজ্যসভায় এদিনের অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনা ছিল বিজেডির সাংসদেরা জানান তাঁরা বিরোধী জোট অর্থাৎ ইন্ডিয়া জোটের সঙ্গে থাকবেন। উল্লেখ্য, বিজেডি যে ইন্ডিয়া জোটে সামিল হতে পারে, তা আগেই জানিয়েছিল দৃষ্টিভঙ্গি। আজ, শুক্রবার সে খবরেই শিলমোহর পড়ল। অন্তর্গত NEET নিয়ে বিজেডির রাজ্যসভার নয় সাংসদ ওয়েলে নেমে প্রতিবাদ জানান। ধন্যবাদ প্রস্তাব সংক্রান্ত বিতর্কে তাঁরা অংশগ্রহণ করবে।

এদিন এনডিএ সরকার রাষ্ট্রপতির অভিভাষণের জবাবে ধন্যবাদ প্রস্তাবের জন্য জোর দেয়। সংসদ টিভি, যা কিনা সরকারি চ্যানেল, সেখানে বিরোধীদের সেনসর করার অভিযোগ উঠছে।

রাজ্যসভায় এদিন বিরোধী দলনেতা মল্লিকার্জুন খার্গেও Well- এ নেমে NEET নিয়ে আলোচনার জন্য রাজ্যসভার চেয়ারম্যানকে অনুরোধ জানান। বেলা ২তো নাগাদ রাজ্যসভার কংগ্রেস সাংসদ ছত্তিশগড়ের ফুলো দেবী নিতাম অসুস্থ হয়ে পড়েন এবং তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। রাজ্যসভার বিরোধী দলনেতা ধনখড়কে রাজ্যসভার অধিবেশন মুলতুবি করার জন্য অনুরোধ করেন। কিন্তু ধনখড় অধিবেশন চালিয়ে যান বলে অভিযোগ উঠেছে।

এদিন সাংসদদের ব্যক্তি আক্রমণও করেন দেশের উপ রাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান। তৃণমূল সাংসদ সাগরিকা ঘোষকে আক্রমণ করে ধনখড় বলেন, আপনি কলাম লেখেন। এখানে বিভ্রান্তি তৈরি করতে এসেছেন। ব্যক্তি আক্রমণ শানিয়ে তিনি বলেন, ডেরেক ও’ব্রায়েন হল পরিচালক। সাকেত গোখলেকে নির্বোধ বলেন বলেও অভিযোগ উঠেছে। রাজ্যসভার আরেক তৃণমূল সাংসদ সামিরুলের কণ্ঠস্বর ‘চোক’ হয়ে যায় প্রতিবাদের জেরে। ওয়েলে নেমে প্রতিবাদ জানান নয় জন বিজেডি সাংসদ।

জানা যাচ্ছে, সোমবার সকাল সাড়ে দশটায় সংসদে পুরনো গান্ধী মূর্তির সামনে প্রতিবাদ দেখাবেন ইন্ডিয়া জোটের সাংসদরা। সূত্রের খবর, সেদিন প্রতিবাদ কর্মসূচিতে যোগ দেবেন বিজেডির সাংসদেরাও।

TwitterFacebookWhatsAppEmailShare

#INDIA alliance, #Sagarika Ghose, #Jagdeep Dhankhar, #Rajya Sabha, #Parliament, #tmc, #Saket Gokhale, #BJD

আরো দেখুন