রাজ্য বিভাগে ফিরে যান

পয়লা জুলাই থেকে শিয়ালদহের সব শাখায় বারো কোচের লোকাল! ন’কামরার দিন ফুরোলো

June 28, 2024 | < 1 min read

ন’কামরার দিন ফুরোলো

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার শিয়ালদহ ডিভিশনে ৯ কামরার ট্রেনের দিন অতীত! সব ঠিক থাকলে ১ জুলাই থেকেই শিয়ালদহ সাউথ, মেইন ও নর্থ শাখায়, সর্বত্র ১২ কামরার ট্রেন চলবে। যাত্রীদের জন্য এই পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছে রেল। এখন ৯ বগির ট্রেনগুলিকে ১২ কোচে রূপান্তরিত করার কাজ চলছে। শিয়ালদহ ডিভিশনের জন্য ১০টি নয়া রেক দিয়েছে রেল। সেগুলির ট্রায়াল সম্পন্ন হয়েছে, শিয়ালদহ ডিভিশনে এখন ১১০টি রেক রয়েছে। যার মধ্যে ৩৮টি রেক ৯ কোচের।

শিয়ালদহ দক্ষিণ শাখায় আগে থেকেই ১২ কামরার করে দেওয়া হয়েছে লোকালগুলো। ৯ কোচের ট্রেনগুলি চলত মূলত শিয়ালদহ মেইনে বা নর্থে। শিয়ালদহ ডিভিশনে লোকাল ট্রেন রক্ষণাবেক্ষণের জন্যে চারটি রেল ইয়ার্ড রয়েছে। সেগুলি হল, নারকেলডাঙা, বারাসত, রানাঘাট এবং সোনারপুর। রেকগুলিকে ১২ কামরায় রূপান্তরিত করার কাজ চলছে ইয়ার্ডগুলিতে।

শিয়ালদহের ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম ১২ কামরার ট্রেন চলাচলের উপযুক্ত ছিল না। সম্প্রতি পাঁচ প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির কাজ শেষ হয়েছে। শিয়ালদহের বর্তমান ডিআরএম দীপক নিগম দায়িত্ব নেওয়ার কয়েকমাসের মধ্যে কার্যত অসাধ্য সাধন করে দেখালেন। লক্ষ লক্ষ যাত্রী সুফল পাবেন এবার।

TwitterFacebookWhatsAppEmailShare

#local train, #trains, #sealdah, #9 coach train

আরো দেখুন