রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে কত বেড়েছে হকার সংখ্যা? সমীক্ষা করছে লালবাজার

June 28, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ হকারদের সাথে মধ্যস্থতা করে সমীক্ষা করবে পুলিশ ও প্রশাসন। এই নির্দেশ পাওয়া মাত্রই কাজে নেমে পড়েছে কলকাতা পুলিশ ও কলকাতা পুরসভা।

শহরে গত কয়েক বছরে কত হকার বৃদ্ধি পেয়েছে, তাঁরা কোথাকার বাসিন্দা, পরিচয়পত্র আছে কি না, কবে থেকে ব্যবসা করছেন ইত্যাদি বিষয়গুলি খোঁজ নিচ্ছে লালবাজার।

কলকাতা পুলিসের যুগ্ম কমিশনার (সদর) মিরাজ খালিদ জানিয়েছেন, একটি ছোট দল তৈরির জন্য প্রতিটি থানাকে নির্দেশ দেওয়া হয়েছে যারা নিজের এলাকা ঘুরে ফুটপাত, রাস্তা দখল করে থাকা হকারদের একটি তালিকা তৈরি করবে। বর্তমান তালিকার সঙ্গে পুরনো তথ্য তুলনা করে দেখা হবে।

লালবাজার সূত্রে খবর, ২০১৫ সালে পুরসভার সঙ্গে প্রতিটি থানা তাঁদের নিজের এলাকার ভিডিওগ্রাফি করেছিল। এলাকায় কত হকার ব্যবসা করত তার হিসেব আছে প্রতিটি থানার কাছে। ভিডিওর পাশাপাশি হকারের বসার জায়গা, নাম, ঠিকানা, পরিচয়পত্র রয়েছে পুলিসের কাছে। এবার পুলিসের দাবি, মুখ্যমন্ত্রীর নির্দেশে বর্তমান পরিস্থিতিরও ভিডিওগ্রাফি হবে। একইসঙ্গে বর্তমানে ব্যবসা করছেন এমন হকারদের পরিচয়পত্রও নেওয়া হবে। গত ন’বছরে প্রতিটি থানা এলাকায় কত হকার বৃদ্ধি পেয়েছে তার রিপোর্ট তৈরি করবে লালবাজার। একইসঙ্গে কলকাতা পুরসভার সঙ্গেও যৌথভাবে আরও একটি সার্ভে করবে পুলিস। সেই রিপোর্ট মুখ্যমন্ত্রীর নির্দেশমতো জমা পড়বে নবান্নে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Kolkata, #survey, #hawkers, #lalbazar

আরো দেখুন