প্রযুক্তি বিভাগে ফিরে যান

বাজারে এল অত্যাধুনিক প্রযুক্তির AI অ্যাসিস্ট্যান্ট ‘মেটা এআই’

June 28, 2024 | < 1 min read

অত্যাধুনিক প্রযুক্তির এআই অ্যাসিস্ট্যান্ট ‘মেটা এআই’

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটা ভারতের বাজারে নিয়ে এল অত্যাধুনিক প্রযুক্তির এআই অ্যাসিস্ট্যান্ট ‘মেটা এআই’। ইনস্টাগ্রাম, ফেসবুক ও হোয়াটসঅ্যাপের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে নয়া এই প্রযুক্তির পরিষেবা ব্যবহার করতে পারবেন নেটিজেনরা। দৈনন্দিন কাজকর্ম থেকে শুরু করে সৃজনশীল বিষয়, মনে করা হচ্ছে কার্যকরী হবে ‘মেটা এআই’। গত বছর থেকে এই পরিষেবা চালু করেছে মার্ক জুকেরবার্গের সংস্থা। ভারতেও পা রাখছে এই নয়া প্রযুক্তি।

ধীরে ধীরে গোটা দেশের সমস্ত সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের কাছে এ’সংক্রান্ত আপডেট যাবে। যা ইনস্টল করলে, নীল-বেগুনি-লাল রঙের গোল আইকন আসবে। তাতে ক্লিক করলেই মিলবে নয়া পরিষেবা। জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে গ্রুপ চ্যাটে মেটা এআই সাহায্য করবে। পরিকল্পনা ও রূপায়ণেও সহযোগিতা করবে। রেস্তরাঁ খোঁজা থেকে শুরু করে বেড়াতে যাওয়ার বিস্তারিত তথ্য এক ক্লিকেই পাওয়া যাবে। কথোপকথনের মধ্যেও নেটিজেনরা মেটা এআই ব্যবহার করতে পারবেন। ইনস্টাগ্রামের ক্ষেত্রে ‘@’ লিখে প্রশ্ন জিজ্ঞাসা করা যাবে।

ফেসবুকে নির্দিষ্ট কোনও পোস্ট নিয়ে বিস্তারিত তথ্য প্রদান করবে এই পরিষেবা। চ্যাটের সময় হোয়াটসঅ্যাপের মতোই একাধিক সুবিধা মিলবে ফেসবুকে। নানান বিষয়ে পরামর্শ দেবে এআই অ্যাসিস্ট্যান্ট। এক মুহূর্তের মধ্যে কোনও ছবি অ্যানিমেটেড আকারে বা মডিফাই করেও পাওয়া যাবে। আরও একটি নয়া বিষয় আনছে মেটা, ‘ইমাজিন’। যাতে নেটিজেনের নির্দেশমতো এআই নির্ভর ছবি তৈরি হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Facebook, #Instagram, #Messenger, #Meta, #Meta AI, #Whatsapp

আরো দেখুন