দেশ বিভাগে ফিরে যান

কবে হবে NTA আয়োজিত বাতিল হওয়া পরীক্ষাগুলি? দেখ নিন বিজ্ঞপ্তি

June 29, 2024 | < 1 min read

কবে হবে NTA আয়োজিত বাতিল হওয়া পরীক্ষাগুলি?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শুক্রবার জাতীয় টেস্টিং এজেন্সি (NTA ) বাতিল করা সব পরীক্ষার নতুন দিন ঘোষণা করল ।

প্রশ্নফাঁসের আশঙ্কায় বিভিন্ন বিষয়ে গবেষণার প্রবেশিকা পরীক্ষা বাতিল করা হয়েছিল। বিজ্ঞান বিষয়ক গবেষণার প্রবেশিকা CSIR স্থগিত করা হয়েছিল।

জানা গেছে, পরীক্ষার ধরনে আনা হচ্ছে বিশেষ পরিবর্তন। এর আগে পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে হয়েছিল ওএমআর শিটে। এনটিএ জানিয়েছে, এ বার পরীক্ষা হবে কম্পিউটারে অর্থাৎ কম্পিউটার বেসড্‌ টেস্ট (সিবিটি)। প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বর পর্যন্ত নেট নেওয়া হত কম্পিউটারে। এবছর জুনের নেট পরীক্ষায় পদ্ধতিতে বদল আনা হয়েছিল। কিন্তু আবার পুরনো পদ্ধতিতেই ফিরে গেল NTA।

এনটিএ তাদের বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ২১ জুলাই থেকে ৪ সেপ্টেম্বরের মধ্যে ইউজিসি নেট হবে। নির্দিষ্ট দিন এখনও ঘোষণা করা হয়নি। সিএসআইআর ইউজিসি নেটও হবে ২৫ থেকে ২৭ জুলাই অর্থাৎ পরীক্ষা স্থগিত হওয়ার ঠিক এক মাস পরেই। কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে চার বছরের স্পেশাল কোর্স করার প্রবেশিকা (ইন্টিগ্রেটেড টিচার এডুকেশন প্রোগ্রাম বা আইটিইপি) ন্যাশনাল কমন এন্ট্রান্স টেস্ট (এনসিইটি) আগামী ১০ জুলাই অনুষ্ঠিত হবে। স্নাতকোত্তর আয়ুষ প্রবেশিকা (এআইএপিজিইটি) পূর্ব নির্ধারিত তারিখ অর্থাৎ ৬ জুলাইয়েই অনুষ্ঠিত হবে। বিস্তারিত তথ্যের জন্য পরীক্ষার্থীদের www.nta.ac.in –এ নজর রাখতে বলা হয়েছে।

দেখে নিন সেই বিজ্ঞপ্তি:

TwitterFacebookWhatsAppEmailShare

#exams, #NTA, #students, #national test agency

আরো দেখুন