রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় কংগ্রেসের সঙ্গে জোট করেও ফল খারাপ কেন? প্রশ্ন সিপিএম-এর কেন্দ্রীয় কমিটির বৈঠকে

June 29, 2024 | < 1 min read

নিচুতলার বাম, কংগ্রেস কর্মীরা বিমুখ হচ্ছেন?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০১৯-এর তুলনায় লোকসভা ভোটে আসন সংখ্যা বাড়লেও কেরল ও বাংলার ফলাফল কম্যুনিস্ট পার্টি অফ ইন্ডিয়া (ম)-কে হতাশ করেছে। দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি দিল্লিতে চলতি সিপিএম কেন্দ্রীয় কমিটির বৈঠকে সেই হতাশা চেপে রাখতে পারলেন না। কেরলে বামফ্রন্ট ৩ বছর আগে ফের ক্ষমতায় এলেও লোকসভা ভোটে মাত্র ১টি আসনে জয় পেয়েছে। ২০১৯ সালেও একই ফল ছিল তাদের। পাশাপাশি বাংলায় নবীন মুখদের সামনে এনেও কেন মানুষের মন জয়ে ব্যর্থ হল দল, তার প্রকৃত কারণ খুঁজে বের করা হবে বলেও জানা গিয়েছে সিপিএম সূত্রে। ভরাডুবির গভীর অনুসন্ধান করতে হবে বলে ইয়েচুরি জানিয়েছেন।

শুক্রবার থেকে দিল্লিতে শুরু হয়েছে সিপিএম কেন্দ্রীয় কমিটির বৈঠক। বৈঠকের প্রথমদিনই নির্বাচনে ভরাডুবি নিয়ে রিপোর্ট পেশ করেন সীতারাম ইয়েচুরি। সেই রিপোর্টে কেরল ও বাংলা নিয়ে হতাশা গোপন করেননি তিনি। সেই রিপোর্ট অনুযায়ী, সবচেয়ে বেশি হতাশ করেছে কেরল। সেরাজ্যে টানা দু’বার ক্ষমতায় থাকার ফলে প্রতিষ্ঠান বিরোধী হাওয়া কাজ করেছে নাকি বিজেপি শক্তি বাড়িয়ে ভোট কেটেছে তাও খতিয়ে দেখার প্রয়োজন রয়েছে বলে পরামর্শ দেন ইয়েচুরি। তবে তামিলনাড়ু ও রাজস্থানে পার্টির শক্তি বাড়ায় আশাপ্রকাশ করেছেন তিনি।

বাংলায় কংগ্রেসের সঙ্গে জোট করার পরেও কেন মানুষের মন জয় সম্ভব হলো না, তা নিয়েও প্রশ্ন তুলেছেন কেন্দ্রীয় কমিটির একাধিক সদস্য। তবে বঙ্গ কমরেডদের তরফে সাফাই, প্রথমত তৃণমূল ও বিজেপির মেরুকরণের রাজনীতির মাঝেও চারটি আসনে জয় নিয়ে আশা ছিল। কিন্তু সেই আসনগুলোতে আগেরবারের তুলনায় কিছু ভোট বাড়লেও জয়ের জায়গায় পৌঁছনো যায়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cpim, #politics, #Loksabha results, #West Bengal, #Congress

আরো দেখুন