বিনোদন বিভাগে ফিরে যান

খোয়া গেছে ‘হোটেল ক্যালিফোর্নিয়া’র হাতে লেখা পাণ্ডুলিপি, আদালতের দ্বারস্থ ‘ঈগল’ গায়ক

June 30, 2024 | 2 min read

ডন হেনলি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এক গানের সুরে বিশ্ব মাতিয়েছিল ‘ঈগল’ ব্যান্ড। গানটি ছিল, ‘ওয়েলকাম টু দ্য হোটেল ক্যালিফোর্নিয়া, সাচ আ লাভলি প্লেস, সাচ আ লাভলি প্লেস’। তবে সেই গানটি বর্তমানে ‘ক্লাসিক’গানের তকমা পেয়েছে। এ গানের পাণ্ডুলিপি নাকি হারিয়ে ফেলেছেন শিল্পী ডন হেনলি। যা ফিরে পেতে আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, শুক্রবার নিউইয়র্কের আদালতে এই সংক্রান্ত মামলা দায়ের করা হয়েছে। তাঁর অভিযোগ ছিল, ‘ঈগল’ ব্যান্ডের অন্যতম সদস্য ও সংগীতশিল্পী ডন হেনলি দীর্ঘদিন ধরেই পাণ্ডুলিপি নিজের কাছে রেখেছিলেন। কিন্তু শেষে তা খোয়া যায়।

কয়েক মাস আগেই এই পাণ্ডুলিপি বিক্রি করার অভিযোগ উঠেছিল দুষ্প্রাপ্য বই ব্যবসায়ী গ্লেন হোরোউইৎজ, রক অ্যাক রোল হল অফ ফেমের সাবেক কিউরেটর ক্রেগ ও রক মেমোরাবিলিয়া বিক্রেতা এডওয়ার্ড কোসিনস্কির বিরুদ্ধে। কিন্তু গত মার্চে সেই অভিযোগ খারিজ করে দেয় ম্যানহাটনের ফেডারেল কোর্ড। এর পরই নাকি হেনলি নিজে আদালতে যাওয়ার সিদ্ধান্ত নেন।

হেনলির আইনজীবী দাবি করেছেন, হোটেল ক্যালিফোর্নিয়া’র একশ পাতার পাণ্ডুলিপি ডন হেনলি ও তাঁর পরিবারের সম্পত্তি। তাই এর থেকে অন্য কারও কোনও ধরনের লাভ করার অধিকার নেই। পাণ্ডুলিপিটি বর্তমানে নিউইয়র্ক কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নির অফিসে রাখা বলেই জনা গিয়েছে। মার্কিন পুলিশ তদন্ত করছে পাণ্ডুলিপিটি কীভাবে এডওয়ার্ড কোসিনস্কি ও ক্রেগ ওয়েটসের হাতে এসেছে।

অপরদিকে ডন হেনলির দাবি, ‘হোটেল ক্যালিফোর্নিয়া’ গানের এই পাণ্ডুলিপি যে তাঁর ও তাঁর পরিবারের সম্পত্তি তা আদালত ঘোষণা করুক। আর সেই পাণ্ডুলিপি তাকেই ফিরিয়ে দেওয়া হোক। এর আগে তিনজন অভিযুক্ত ব্যক্তি দাবি করেছিলেন যে হেনলি পাণ্ডুলিপিটি একজন লেখককে তার আত্মজীবনী লিখতে দিয়েছিলেন। কিন্তু তা প্রকাশ হয়নি। পরে হাতে লেখা পাণ্ডুলিপিটি গ্লেন হোরোউইৎজ কিনে নেন। তিনি সেটি ক্রেগ ও এডওয়ার্ডকে বিক্রি করে দেন। ২০১২ সালে নিলামে তোলা হওয়ার পর হেনলি প্রথমবারের মতো পাণ্ডুলিপিটির খোঁজ পান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Singer, #Don Henley, #Musician

আরো দেখুন