দেশ বিভাগে ফিরে যান

সুযোগের সদ্ব্যবহারে নীতিশ? বিহারের বিশেষ রাজ্যের মর্যাদার দাবি মোদী সরকারের কাছে

June 30, 2024 | < 1 min read

বিশেষ রাজ্যের মর্যাদা পেতে Modi Govt-কে কি চাপে ফেলতে চাইছে নীতীশ?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার কেন্দ্রে NDA সরকারে নিজের গুরুত্ব বোঝাতে তৎপর হলেন বিহারের মুখ্যমন্ত্রী। তাই নিজের প্রাপ্য বুঝে নিতে মোদীর মন্ত্রিসভায় রাখলেন বিহারের স্পেশ্যাল স্ট্যাটাসের দাবি। শনিবার জেডিইউর জাতীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে উঠে আসে বিহারকে স্পেশ্যাল স্ট্যাটাস দেওয়ার দাবি। উপস্থিত ছিলেন দলের সব সাংসদ, বিধায়কেরা। এই বৈঠক থেকেই JDU নেতা সঞ্জয় ঝাঁকে দলীয় সভাপতি করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে সংবাদ মাধ্যমকে নীতীশের দলের এক বরিষ্ঠ নেতা জানান, বিহারকে বিশেষ মর্যাদা দেওয়ার দাবি দীর্ঘদিনের। বিহারের উন্নয়নের ধারা বজায় রাখতে এবং নানা প্রতিকূলতা অবস্থার মোকাবিলা করতে এই পদক্ষেপ অত্যন্ত জরুরী। জানা গিয়েছে, এদিনের বৈঠকে বিশেষ রাজ্যের মর্যাদা ছাড়াও বিহারে ৬৫ শতাংশ সংরক্ষণ সংবিধানের ৯ম তফসিলে অন্তর্ভুক্ত করার দাবি তোলা হয়েছে। এর পাশাপাশি ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা NEET-এ অনিয়ম নিয়েও উদ্বেগপ্রকাশ করা হয়েছে দলীয় বৈঠকে।

সূত্রের খবর, লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জেডিইউ-কে এই মর্যাদা দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছিল পদ্মশিবিরের তরফে। কারণ সরকার বাঁচাতে লোকসভায় নীতীশের দলের ১২ জন সাংসদের সমর্থন প্রয়োজন বিজেপির। এই আবহে বিশেষ রাজ্যের মর্যাদা নিয়ে বিজেপির উপর JDU-র চাপ বাড়ানোর কৌশল কি না, তা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#NDA, #Bihar, #Nitish Kumar, #JDU, #special status

আরো দেখুন