দেশ বিভাগে ফিরে যান

আকাশছোঁয়া বেকারত্বই BJP-র ভোট বিপর্যয়ের কারণ – পর্যবেক্ষণ সঙ্ঘের

June 30, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: টার্গেট ছিল ৪০০ পারের। কিন্তু সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে একধাক্কায় আসনসংখ্যা অনেকটাই কমে গিয়েছে NDA-র। আগের দুবার যেখানে বিজেপির একাই ‘ম্যাজিক ফিগার’ টপকে গিয়েছিল সেখানে, অনেক আগেই থমকে গিয়েছে বিজেপির অশ্বমেধের ঘোড়া। কিন্তু কেন এই অবস্থা? সংঘের মতে, দেশজুড়ে বেকারত্ব ও পরীক্ষা দুর্নীতিই পদ্মশিবিরের ভরাডুবির আসল কারণ।

লোকসভা ভোটের ফলাফলের পর্যালোচনা বৈঠকে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (RSS) সাফ জানিয়ে দিয়েছে, নজিরবিহীন বেকারত্ব নিয়ে যুবসমাজের মধ্যে ব্যপক ক্ষোভের আগুন তৈরি হয়েছিল। সেই আগুনে ঘি ঢেলেছে প্রশ্ন ফাঁসের মতো দুর্নীতি। সেকারণেই দেশজুড়ে বিজেপির আসন আগের তুলনায় কমেছে। তাই এই বেকারত্বের সমস্যা মেটাতে আর বিজেপি বা তাদের জোট সরকারের নির্ভর করতে চাইছে না সঙ্ঘ। তাই যুব সম্প্রদায়ের জন্য কর্মসংস্থান তৈরিতে উদ্যোগ নিচ্ছে। এই লক্ষ্যে সঙ্ঘনেতারা দেশের প্রথম সারির সংস্থা ও শিল্পপতিদের সঙ্গে বৈঠকে বসবেন বলে জানা গিয়েছে। বিশেষ গুরুত্ব দেওয়া হবে ক্ষুদ্র ও কুটির শিল্পে। ‘স্বদেশী’ সামগ্রীর প্রচারও থাকছে তাদের কর্মসূচীর তালিকায়।

এছাড়াও রামমন্দিরের ধাত্রীভূমি উত্তরপ্রদেশেও ভরাডুবি হয়েছে। এখানে ৮০টি আসনের মাত্র ৩৩টিতে জিতেছে বিজেপি। যোগীকে টেক্কা দিয়েছে কংগ্রেস-সমাজবাদী পার্টি জোট। ৩৭টি আসনে জয়ী হয়েছে তারা। এই পরিস্থিতির পিছনে দলিত ও অনগ্রসর শ্রেণির ভোটব্যাঙ্ককেই দায়ী আরএসএস। গত ২৬ জুন থেকে লখনউতে চারদিনের সেই বৈঠক। উপস্থিত ছিলেন সরসঙ্ঘচালক মোহন ভাগবত, সংগঠনের সাধারণ সম্পাদক দত্রাত্তেয় হোসাবলে। সূত্রের খবর, যোগী রাজ্যে দলিত ও অনগ্রসর শ্রেণির মানুষদের কাছে টানতে নেওয়া হয়েছে বিশেষ কর্মসূচির সিদ্ধান্ত।

তবে সব মিলিয়ে লোকসভা নির্বাচনে ভরাডুবির জন্য মোদীর নেতৃত্বকে কাঠগড়ায় তুলেছে RSS। মোদীর ঔদ্ধত্য, শ্রীরামচন্দ্রকে নিয়ে রাজনীতি করার জন্য প্রধানমন্ত্রীর সমালোচনাতেও সরব হয়েছেন তারা। এবার সঙ্ঘের পর্যবেক্ষণে বেকারত্ব ইস্যু মোদীর উপর আরও চাপ সৃষ্টি হল বলে মনে করছেন রাজনৈতিক মহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#unemployment, #bjp, #RSS

আরো দেখুন