দেশ বিভাগে ফিরে যান

কেন্দ্রীয় এজেন্সির ‘অপব্যবহার’, INDIA জোটের প্রতিবাদে আজ উত্তাল হতে পারে সংসদ

July 1, 2024 | 2 min read

—- ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সোমবার কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার ইস্যুতে উত্তাল হতে পারে সংসদ। বিরোধীরা দীর্ঘদিন অভিযোগ করে আসছে যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিরোধীদের কন্ঠরোধের কাজে ব্যবহার করছে। তাই আজ এনিয়ে সংসদে আওয়াজ তুলবে বিরোধী জোট ‘ইন্ডিয়া’। দুই সংসদ ভবনের মাঝে গান্ধী মূর্তি স্থলে প্রতিবাদ করবেন বিরোধী সাংসদরা। এই বিক্ষোভ কর্মসূচীতে অংশ নেবেন সোনিয়া, রাহুল গান্ধী সহ একাধিক বিরোধী দলের নেতানেত্রীরা।

অন্যদিকে NEET ইস্যুতে সরব ‘ইন্ডিয়া’ জোট। সংসদে কোণঠাসা মোদী। বিরোধীদের দাবি, এই মুহূর্তে দেশের জ্বলন্ত ইস্যু নিট। এর সঙ্গে জড়িয়ে প্রায় ২৪ লক্ষ পড়ুয়ার ভবিষ্যত। অন্য সব এজেন্ডার আগে নিট ইস্যুতে আলোচনা হোক। সরকার পক্ষ তা মানতে না চাওয়ায় শেষ পর্যন্ত বিক্ষোভের পথে হাঁটতে হয় ইন্ডিয়া জোটকে।

উল্লেখ্য, এবার লোকসভা ভোটে বিজেপির চেয়ে তৃণমূল, এনসিপি (শারদ পাওয়ার), ডিএমকে’র প্রার্থীর জয়ের হার অনেক বেশি। অঙ্ক বলছে, বিজেপি এবার যত প্রার্থী দাঁড় করিয়েছিল তার মাত্র ৫৪ শতাংশ জয়লাভ করেছে। পদ্মপার্টি প্রার্থী দিয়েছিল ৪৪১ আসনে। জিতেছেন মাত্র ২৪০ জন। কংগ্রেসের জয়ের হার ৩০ শতাংশ। ৩২৮ আসনে প্রার্থী দিয়েছে জিতেছে ৯৯। অন্যদিকে, তৃণমূলের প্রার্থীর সংখ্যা ছিল ৪৭। জয় এসেছে ২৯ আসনে। জয়ের শতাংশের হার ৬২। শুধুমাত্র বাংলায় ‘স্ট্রাইক রেট’ ৬৭ শতাংশ। যা বিজেপির চেয়ে অনেক বেশি। প্রসঙ্গত, বাংলার ৪২ আসন ছাড়াও অসমে ৩ কেন্দ্রে লড়েছিল তৃণমূল। মেঘালয় এবং উত্তরপ্রদেশেও একটি করে আসনে প্রার্থী দিয়েছিল ঘাসফুল শিবির। দক্ষিণে ডিএমকের জয়ের হার একশোয় একশো। ২২ আসনে প্রার্থীর প্রত্যেকেই জিতেছেন। এনসিপি (শারদ পাওয়ার)র জয়ের হার ৬৭ শতাংশ। সমাজবাদী পার্টির ৫৩ শতাংশ। তাই সংখ্যা নয়, শতাংশের হারে জয়ের ক্ষেত্রে বিজেপির চেয়ে অনেক বেশি শক্তিশালী বিরোধীজোট। তবুও সার্বিকভাবে মোদীর দলের চেয়ে এগিয়ে ইন্ডিয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#Protest, #Parliament, #Central agencies, #INDIA alliance

আরো দেখুন