উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

কালিম্পং: ফের তিস্তার ভাঙনে বিপর্যস্ত জনজীবন

July 1, 2024 | < 1 min read

তিস্তার ভাঙনে বিপর্যস্ত জনজীবন

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বর্ষার শুরুতেই জলস্তর বৃদ্ধির সঙ্গে তিস্তায় বেড়েছে ভাঙন। কালিম্পংয়ের উপর দিয়ে প্রবাহিত এই নদীর ভাঙনে ক্ষয়ক্ষতির মুখে পড়েছে বেশ কিছু এলাকা। রবিবার, নদীর থাবায় ১০ নম্বর জাতীয় সড়কের প্রায় ২০ মিটার অংশ ধসে গেছে কালিঝোরা ও বিরিকধারা এলাকায়। পাহাড় থেকে বৃষ্টির জলে বয়ে আসা বোল্ডার ও নুড়ি রাস্তাঘাটের নানা অংশে জমা হয়েছে।

জানা গিয়েছে, সেভকের করোনেশন সেতু থেকে সিকিম সীমান্তবর্তী রংপো পর্যন্ত ১০ টিরও বেশি জায়গায় ধস নেমেছে। কার্শিয়াং শহরে জলের পাইপ ফেটে বিপর্যস্ত হয়েছে জল সরবরাহ ব্যবস্থা। এছাড়াও দার্জিলিংগামী ৫৫ নম্বর জাতীয় সড়কেও দেখা দিয়েছে বিশাল ফাটল।

তিস্তা নদী ভাঙনে কালিম্পং ও সিকিমের মধ্যে যানবাহন চলাচল ব্যাহত। পর্যটকদের দুর্ভোগ বেড়েছে। স্থানীয় বাসিন্দাদের চলাচলেও সমস্যা দেখা দিচ্ছে। কার্শিয়াং শহরে জল সংকট দেখা দিয়েছে।

এনিয়ে রীতিমতো আতঙ্কে স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে পর্যটকরা। খবর মিলেছে, পরিস্থিতি সামাল দিতে এগিয়ে দ্রুত পদক্ষেপ নিয়েছে কালিম্পং জেলা প্রশাসন। ধসে যাওয়া রাস্তাঘাট মেরামতের কাজ চলছে। জল সরবরাহ ব্যবস্থা পুনরায় চালু করার চেষ্টা চলছে। আবহাওয়া দপ্তর আগামী কয়েকদিন আরও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে সতর্ক করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kalimpong, #teesta rivers, #Teesta, #Sikkim, #Teesta Overflows, #Lifelines Collapse

আরো দেখুন