রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে প্রথম বিষ্ণুপুর ২ ব্লকের বাসিন্দারা পেতে চলেছেন কলেরার ভ্যাকসিন   

July 2, 2024 | < 1 min read

বিষ্ণুপুর ২ ব্লকের বাসিন্দারা পেতে চলেছেন কলেরার ভ্যাকসিন   

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্যে প্রথম কলেরার টিকা পেতে চলেছেন সাধারণ মানুষ। তবে আপাতত একটি ব্লকে পরীক্ষামূলকভাবে এই কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।  স্বাস্থ্যভবন সূত্রের খবর, দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুর ২ নম্বর ব্লকে খুব দ্রুত এই ভ্যাকসিন দেওয়ার কাজ আরম্ভ হবে। কলেরার পূর্ব ইতিহাস রয়েছে এমন ‘স্পর্শকাতর’  এলাকার বাসিন্দাদের প্রথম দেওয়া হবে এই টিকা। ইতিমধ্যে ঐ এলাকার প্রায় ৫০ হাজার মানুষকে চিহ্নিত করা হয়েছে। তারমধ্যে প্রথমে ৩০ হাজার মানুষকে দেওয়া হবে ভ্যাকসিন। এমনটাই জানিয়েছে স্বাস্থ্যবিভাগ। তবে এক বছরের কমবয়সি শিশু, গর্ভবতী মহিলা বা সদ্য মা হয়েছেন এমন কাউকে কলেরার ভ্যাকসিন দেওয়া হবে না। 

কিভাবে দেওয়া হবে টিকা?

মুখে দুই ফোঁটা করে  টিকার ড্রপ খাওয়ানো হবে, ইঞ্জেকশনের মাধ্যমে নয়।

প্রত্যেককে এক মাস অন্তর দুটি ডোজ দেওয়া হবে। 

কখন শুরু হবে টিকাকরণ?

চলতি মাসেই বিষ্ণুপুর ২ নম্বর ব্লকের প্রতিটি গ্রামে সচেতনতামূলক প্রচারণা চালানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার তারিখ নিয়ে আলোচনা চলছে এবং শীঘ্রই তার ঘোষণা করা হবে জানিয়েছে স্বাস্থ্যবিভাগ। 

এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল সফল হওয়ার পরই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে কলেরার টিকাকরণের কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। সেই ট্রায়ালে ভ্যাকসিন পঁচাশি শতাংশ পর্যন্ত কার্যকর বলে প্রমাণিত হয়েছে। টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে দাবি করেছেন চিকিৎসকরা। 

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Cholera vaccine, #Bishnupur-2 block

আরো দেখুন