রাজ্য বিভাগে ফিরে যান

পদ্মায় ফিরছে রুপোলি শস্য, ভালো দাম পাওয়ায় খুশি মৎস্যজীবীরা

July 3, 2024 | < 1 min read

পদ্মায় ফিরে এসেছে রুপোলি শস্য

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বর্ষা মানেই ইলিশ। গুঁড়িগুঁড়ি বৃষ্টির সাথে সাথে পদ্মায় ফিরে এসেছে রুপোলি শস্য। সেই সঙ্গে খাদ্যরসিকদের মুখে ফুটেছে হাসি। তবে গত কয়েক বছরের তুলনায় এবার ইলিশের সংখ্যা অনেক কম। সংখ্যা কম হলেও, জেলেদের জালে ধরা পড়ছে বেশ বড় সাইজের ইলিশ। এক কেজি থেকে দেড় কেজি ওজনের ইলিশ মুর্শিদাবাদের পাইকারি বাজারে ১২০০-১৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে। খোলা বাজারে সেই মাছের দাম ১৫০০-১৬০০ টাকা। মৎস্যপ্রেমীরা মরশুমের শুরুতেই পদ্মার খাঁটি ইলিশের এই দামে বেশ খুশি।

লালগোলার মীন বাজার, জলঙ্গির খোলা বাজার এবং বহরমপুরের স্বর্ণময়ী বাজার, নতুন বাজার ও রাতের কোর্ট মার্কেট সর্বত্রই মিলছে পদ্মার ইলিশ। শনিবার রাতে কোর্ট মার্কেটে পদ্মার ইলিশের দাম উঠেছিল ১৬০০ টাকা কেজি। ছোট সাইজের এই সুস্বাদু মাছের দাম কেজিপ্রতি ১২০০ টাকা।

লালগোলার মৎস্যজীবীরা বলছেন, এবার ইলিশের সংখ্যা কম হলেও সাইজ অনেক বড়। ফলে লাভও হচ্ছে ভালো। আরও দুই সপ্তাহের মধ্যে ইলিশের পরিমাণ বাড়বে বলে আশা করছেন তারা। পদ্মায় ইলিশের পরিমাণ অনেকাংশে নির্ভর করে ফরাক্কা বাঁধে ইলিশের উপর। সেখানেও এবার ইলিশ কম পাওয়া যাচ্ছে বলে জানা যাচ্ছে।

পদ্মায় বড় সাইজের ইলিশের দেখা পাওয়া যাচ্ছে, যা দেখে আনন্দিত মৎস্যপ্রেমীরাও। তবে ইলিশের সংখ্যা কম হওয়ায় দাম কিছুটা বেশি। আশা করা যাচ্ছে আগামী দুই সপ্তাহের মধ্যে ইলিশের পরিমাণ বাড়বে এবং দামও কমবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #hilsa, #hilsa fish, #murshidabad, #Padma hilsa

আরো দেখুন