রাজ্য বিভাগে ফিরে যান

চলতি বছরের প্রথম দু’মাসেই বাংলায় বিনিয়োগের পরিমাণ ১৮ হাজার ৫৩০ কোটি টাকা

July 3, 2024 | 2 min read

ছবি: ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলায় শিল্পপতিরা লগ্নি করতে আগ্রহ দেখান না। এই তথ্য যে ঠিক নয় তা বলছে খোদ নরেন্দ্র মোদীর সরকার। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের তথ্য বলছে, চলতি বছরের প্রথম দু’মাসে বাংলায় যত বিনিয়োগ এসেছে, তা এক কথায় নজিরবিহীন। কারণ, গত ১০ বছরে ১২ মাস জুড়ে যে লগ্নি এখানে এসেছে, তাকে ছাপিয়ে গিয়েছে ২০২৪ সালের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসের বিনিয়োগ। ওই দু’মাসে বিনিয়োগের পরিমাণ ১৮ হাজার ৫৩০ কোটি টাকা। কেন্দ্র বলছে, এই বিনিয়োগ এসেছে শুধুমাত্র বড় সংস্থার হাত ধরে। তা এমএসএমই বা ছোট শিল্পের লগ্নি নয়।

বাণিজ্য মন্ত্রক বিনিয়োগ সংক্রান্ত যে তালিকা প্রকাশ করেছে, সেখানে চলতি বছরে ফেব্রুয়ারি পর্যন্ত তথ্যই আছে। সেখানে তারা শুধু বিনিয়োগের হিসেব দিয়েই ক্ষান্ত হয়নি—কোথায় কত লগ্নি হয়েছে, তারও বর্ণনা দিয়েছে। কী বলছে তারা? জানুয়ারিতে এখানে লগ্নি হয়েছে ১৬ হাজার ২৬১ কোটি টাকার। প্রস্তাবিত শিল্পে কর্মসংস্থান হতে পারে ৪ হাজার ৮৯১ জনের। এখানে লগ্নির তালিকায় আছে স্টিল, অ্যালুমিনিয়াম, সালফার প্রভৃতি ক্ষেত্র। ফেব্রুয়ারিতে বিনিয়োগ এসেছে স্টিল কাস্টিং, ইন্ডাস্ট্রিয়াল ইনস্যুলেশন, স্টিল প্রসেসিং, পোশাক, ডাকটাইল আয়রন পাইপ, রেলের বগি সংক্রান্ত শিল্পে। লগ্নির অঙ্ক ২ হাজার ২৬৯ কোটি টাকা। প্রস্তাবিত কর্মসংস্থান হতে পারে ১১ হাজার ৫৮৫ জনের, দাবি করেছে কেন্দ্রীয় সরকার। বাণিজ্য মন্ত্রক জানাচ্ছে, এই দু’মাসে যেখানে লগ্নির অঙ্ক সাড়ে ১৮ হাজার কোটি টাকার বেশি, সেখানে ২০২৩ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে বাংলায় লগ্নির অঙ্ক ছিল মাত্র ১ হাজার ২২৫ কোটি টাকা।

বিশ্ব ব্যাঙ্কের উদ্যোগে যে ‘ইজ অব ডুইং বিজনেস’ সংক্রান্ত প্রতিযোগিতা হয়, সেখানে গত কয়েক বছরে দফায় দফায় সামনের সারিতে এসেছে বাংলা। তা বিনিয়োগ টানতে সুবিধা করে দিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা ব঩ন্দ্যোপাধ্যায় যেভাবে নিজে শিল্পমহলের সঙ্গে যোগাযোগ রেখে চলেন, যেভাবে কমিটি গড়ে শিল্পকে আলাদা গুরুত্ব দেওয়া হয়েছে, তারই ডিভিডেন্ড এসেছে রাজ্যে। শিল্পমহলের দাবি, বড় শিল্পের সঙ্গে এমএসএমই’কে যোগ করলে লগ্নির অঙ্ক অনেক গুণ বাড়বে। পশ্চিমবঙ্গ মূলত ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পনির্ভর রাজ্য। যেহেতু ছোট শিল্পে কর্মসংস্থানের সুযোগ অনেক বেশি, তাই তার সুফল পায় বাংলা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal, #Industry, #investment, #bengal investments, #West Bengal

আরো দেখুন