রাজ্য বিভাগে ফিরে যান

স্বাস্থ্যসাথী প্রকল্পে ১০ দিনের বেশি হাসপাতালে ভর্তি থাকলেই হবে মেডিক্যাল অডিট

July 3, 2024 | < 1 min read

স্বাস্থ্যসাথী প্রকল্পে ১০ দিনের বেশি হাসপাতালে ভর্তি থাকলেই হবে মেডিক্যাল অডিট

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্বাস্থ্যসাথী প্রকল্পে বিভিন্ন বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমের বিরুদ্ধে মাঝেমধ্যেই অনিয়মের অভিযোগ ওঠে। চিকিৎসা না হওয়া সত্ত্বেও বিল নথিভুক্ত করা হয়।

বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে ভর্তি করিয়ে বিভিন্ন অস্ত্রোপচারের নামে স্বাস্থ্যসাথীর বিল করার অভিযোগও মাঝেমধ্যেই ওঠে। সম্প্রতি সেই সমস্ত অভিযোগ খতিয়ে দেখতে কৃত্রিম মেধার প্রয়োগ শুরু করেছে স্বাস্থ্য দপ্তর। সেখানেই কয়েকটি বিষয় স্বাস্থ্যকর্তাদের সামনে এসেছে। দেখা গিয়েছে, জ্বর, সর্দি, কাশি, ডায়রিয়ার মতো সাধারণ অসুখের চিকিৎসার জন্য রোগীকে দশ দিনের বেশি ভর্তি রাখা হচ্ছে। যেটার হয়তো প্রয়োজনই নেই।

তাই এবার নবান্ন সিদ্ধান্ত নিয়েছে, স্বাস্থ্যসাথী প্রকল্পে ১০ দিনের বেশি হাসপাতালে ভর্তি থাকলেই হবে মেডিক্যাল অডিট। দুই স্বাস্থ্য অধিকর্তার জারি করা অ্যাডভা‌ইজরিতে এই নির্দেশেরই উল্লেখ রয়েছে। স্বাস্থ্যদপ্তরের এক পদস্থ কর্তা বলেন, আমরা এবং আমাদের বিশেষজ্ঞ চিকিৎসকরা দেখেছেন, সাধারণভাবে মেডিক্যাল ম্যানেজমেন্টের কেসে (মানে যেখানে অপারেশনের দরকার নেই) বড়জোর ১০ দিন হাসপাতালে থাকার প্রয়োজন পড়ে। স্বাস্থ্যসাথী শুরুর পর থেকেই ১০ দিনের বেশি রোগী ভর্তি থাকলে আমরা নজর রাখতে বলেছিলাম। এই প্রথম অ্যাডভাইজরি বের করা হল।

তার মানে এই নয় যে, কোনও রোগী চিকিৎসার প্রয়োজনে এই প্রকল্পের অধীনে ১০ দিনের বেশি ভর্তি থাকতে পারবেন না। আমরা শুধু বলেছি, ১০ দিনের বেশি ভর্তি থাকলে সেইসব কেস আমরা খতিয়ে দেখব। ঠিক কী কারণে এতদিন ভর্তি থাকছেন রোগী, প্রথমে তার অডিট করবেন আমাদের ২৫ জন বিশেষজ্ঞের টিম। তাঁরাও সিদ্ধান্তে পৌঁছতে না পারলে ঘটনাগুলি পাঠানো হবে বিভাগীয় সিনিয়র বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Medical, #patients, #hospital, #Swasthya Sathi, #Audit, #Swasthya Bhavan

আরো দেখুন