দেশ বিভাগে ফিরে যান

হাথরসের মতো মর্মান্তিক দুর্ঘটনা বারবার ঘটেছে ধর্মীয়স্থানে

July 3, 2024 | 2 min read

হাথরসের মতো মর্মান্তিক দুর্ঘটনা বারবার ঘটেছে ধর্মীয়স্থানে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মঙ্গলবার হাথরসে সৎসঙ্গের ডাক দিয়েছিলেন নারায়ণ সাকার হরি ওরফে সাকার বিশ্ব হরি ওরফে ভোলে বাবা। তার শেষেই হুড়োহুড়ি পড়ে পদপিষ্ট হওয়ার মর্মান্তিক ঘটনা ঘটেছে। মারা গিয়েছেন অন্তত ১২১ জন পুণ্যার্থী। ঘটনায় জখম বহু মানুষ। ফলে মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা রয়েছে।

স্থানীয় সূত্রে খবর, নারায়ণ সাকার ওরফে ‘ভোলে বাবা’ নামে স্বঘোষিত এক ধর্মীয় গুরুর জন্য ‘মানব মঙ্গল মিলন সদ্ভাবনা অনুষ্ঠান কমিটি’র তরফে সকাল ১১টা থেকে দুপুর ৩টে পর্যন্ত ওই সৎসঙ্গের আয়োজন করা হয়েছিল মঙ্গলবার। অংশ নিয়েছিলেন হাজার হাজার ভক্ত। ভক্তদের মধ্যে অধিকাংশই ছিলেন মহিলা। হুড়োহুড়ি করে বেরোনোর সময় ঘটে বিপত্তি। এই ঘটনায় সৎসঙ্গের আয়োজক কমিটির দিকে আঙুল উঠেছে।

গত কয়েক বছরে একাধিক ধর্মীয়স্থানে পদপিষ্ট হওয়ার ঘটনা ঘটেছে-

জানুয়ারি ২০০৫: মহারাষ্ট্রের সাতারা জেলায় পদপিষ্ট হয়ে মৃত্যু হয় ৩৪০ জনের। আহত হন বহু। মন্দারদেবী মন্দিরের সিঁড়িতে পা পিছলে পড়ে ভয়াবহ দুর্ঘটনা ঘটে।

আগস্ট ২০০৮: হিমাচল প্রদেশের নয়না দেবী মন্দিরে মৃত্যু হয় ১৪৫ জনের। ধস নেমে এই দুর্ঘটনা ঘটে।

সেপ্টেম্বর ২০০৮: রাজস্থানের চামুন্ডা দেবী মন্দিরে ভয়াবহ দুর্ঘটনা ঘটে। ২২৪ জন তীর্থযাত্রীর পদপৃষ্ট হয়ে মৃত্যু হয়। বোমা নিয়ে আতঙ্ক ছড়িয়ে হুড়োহুড়ি পড়ে যায়। এরপরেই পদপৃষ্ট হয়ে মৃক্তু হয়।

মার্চ ২০১০: ৬৩ জনের মৃত্যু হয় উত্তরপ্রদেশ। এক স্বঘোষিত ধর্মগুরুর মন্দিরে খাবার এবং কাপড় বিতরণ করা হচ্ছিল। সেই সময় পদপৃষ্টের ঘটনা ঘটে। মৃতের মধ্যে বেশির ভাগই শিশু ছিল।

জানুয়ারি ২০১১: সবরীমালা মন্দিরে ১০৪ জন ভক্তের মৃত্যু হয়। কেরলের ইদ্দুকি জেলায় একটি জিপ একেবারে ভক্তদের উপর উঠে যায়। তখনই এই দুর্ঘটনা ঘটে।

নভেম্বর ২০১১: হরিদ্বারের হর কী পৌড়ি ঘাটে পদপৃষ্ট হওয়ার ঘটনা ঘটে। আর তাতে ২০ জনের মৃত্যু হয়।

ফেব্রুয়ারি ২০১৩: উত্তরপ্রদেশের বিখ্যাত কুম্বমেলায় মৃত্যু হয় ৩৬ জনের। পদপ্পৃষ্ট হয়ে এই ঘটনা ঘটে।

নভেম্বর ২০১৩: নবরাত্রি উৎসবে পালনের সময় ভয়াবহ ঘটনা ঘটে মধ্যপ্রদেশের রাতনঘড় মন্দিরে। পদপৃষ্ট হয়ে অন্তত ১১৫ জনের মৃত্যু হয়। আহত হন শতাধিকেরও বেশি মানুষ।

জানুয়ারি ২০২২: জম্মু-কাশ্মীরের বৈষ্ণদেবী মন্দিরে পদপৃষ্ট হয়ে ১২ জনের মৃত্যু হয়। ছোট জায়গা থেকে সবাই মিলে মন্দিরে ঢোকার চেষ্টা করেন। আর সেই সময় এই ঘটনা ঘটে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #Accident, #Rajasthan, #Hathras, #Haridwar, #satara, #himachalpradesh, #mishap

আরো দেখুন