দেশ বিভাগে ফিরে যান

যোগীরাজ্যে কেন মুখ থুবড়ে পড়ল পদ্ম? কোন তথ্য BJP-র গোপন রিপোর্টে?

July 3, 2024 | < 1 min read

ছবি: প্রতীকী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গেরুয়া শিবিরের গর্বের যোগীরাজ্যে মুখ থুবড়ে পড়েছে বিজেপি। চব্বিশের লোকসভা নির্বাচনে বিজেপি উত্তরপ্রদেশে ৩৩টি আসন পেয়েছে। ২০১৯ সালে তারা উত্তরপ্রদেশে ৬২টি আসন জিতেছিল। সেবার উত্তরপ্রদেশে ৪৯.৯৮% পেয়েছিল বিজেপি। এবার তা কমে হয়েছে ৪১.৩৭%। এর কারণ খুঁজতে কালঘাম ছুটছে বিজেপির। উত্তরপ্রদেশের বিজেপি নেতৃত্ব হারের যাবতীয় দায় কর্মীদের উপর ঠেলেছেন। তবে খারাপ ফলের কারণ হিসাবে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, সংরক্ষণ ইস্যুতে প্রচার, ওবিসি এবং দলিত ভোটের বিভাজনকেই দায়ী করা হচ্ছে।

১৯ থেকে ২৫ জুনের মধ্যে, মোদীর বারাণসী আসন ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নির্বাচনী এলাকা বাদ দিয়ে বিজেপি ৭৮টি নির্বাচনী এলাকায় পর্যালোচনা করেছে। ২৪টি প্রশ্ন সাজিয়ে প্রবীণ বিজেপি নেতারা দলের স্থানীয় নেতা ও জনপ্রতিনিধিদের সঙ্গে দেখা করেন। কেন দল আসন হারাল, কেন বেশ কয়েকটি নির্বাচনী এলাকায় জয়ের ব্যবধান কমল, তাও জানার চেষ্টা করেছ বিজেপি।

উত্তরপ্রদেশ বিজেপির নেতা এবং আরএসএস কর্মীরা নির্বাচনের ফলাফল নিয়ে ইতিমধ্যে বৈঠক করেছেন। নানান স্তর থেকে রিপোর্ট তলব করা হয়েছে। যাবতীয় রিপোর্ট, চলতি সপ্তাহে কেন্দ্রীয় নেতৃত্বের কাছে জমা দেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #bjp, #RSS, #politics, #Loksabha Election 2024

আরো দেখুন