রাজ্য বিভাগে ফিরে যান

বাংলার কলেজে ভর্তির জন্য কেরল, কর্ণাটক, জম্মু কাশ্মীর থেকেও আবেদন! কী জানাচ্ছেন শিক্ষামন্ত্রী?

July 4, 2024 | < 1 min read

বাংলার কলেজে ভর্তির জন্য কেরল, কর্ণাটক, জম্মু কাশ্মীর থেকেও আবেদন!

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ২৪ জুন থেকে চালু হয়েছে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া। এখনও পর্যন্ত রাজ্যের কলেজগুলিতে ভর্তির জন্য তৈরি কেন্দ্রীয় অনলাইন পোর্টালে ৮৭,০১০টি আবেদন জমা পড়েছে। এক্স হ্যান্ডেলে পোস্ট করে এমনই জানান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। শিক্ষামন্ত্রী তাঁর এক্স হ্যান্ডেলে লেখেন, শুধু এ রাজ্যই নয় গুজরাত, উত্তরপ্রদেশ, কর্নাটক, মহারাষ্ট্র ও বিহার থেকেও রাজ্যের কলেজগুলোতে ভর্তি হওয়ার জন্য আবেদনপত্র জমা পড়েছে। জম্মু-কাশ্মীর থেকে শুরু করে কেরল পর্যন্ত এখন ভিন রাজ্যের পড়ুয়াদের উচ্চ শিক্ষার গন্তব্য পশ্চিমবঙ্গ। তিনি আরও লেখেন, “তাঁদেরকে আমরা বাহু প্রসারিত করে স্বাগত জানাচ্ছি।”

রাজ্যের বিভিন্ন কলেজে স্নাতকস্তরে ভর্তির জন্য অভিন্ন পোর্টাল চালু করেছে উচ্চ শিক্ষা দপ্তর। পোর্টালের মাধ্যমে এক সঙ্গে প্রায় ২৫টি কলেজে ভর্তির জন্য আবেদন করা যাবে। রাজ্য জানিয়েছিল, অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে প্রার্থীরা রাজ্যের সরকারি ও সরকারি-পোষিত কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ভর্তির প্রক্রিয়া চলবে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে। কোন কলেজে কোন পড়ুয়ার নাম উঠেছে, কত নম্বরে নাম আছে, কোন কোর্সে কত আসন আছে, যাবতীয় তথ্যও মিলবে পোর্টাল থেকে। ২৪ জুন থেকে আগামী ৭ জুলাই পর্যন্ত অনলাইনে আবেদন প্রক্রিয়া চলবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Education Minister, #West Bengal, #kerala, #Karnataka, #students, #college, #JAMMU AND KASHMIR, #Bratya Basu, #Admission

আরো দেখুন