কলকাতা বিভাগে ফিরে যান

১৫০ বছরের নিউ মার্কেটের ঐতিহ্য অটুট রেখে সংস্কারের নকশা তৈরি করছে যাদবপুর বিশ্ববিদ্যালয়

July 4, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নিউ মার্কেট শহর কলকাতার আবেগ। শুধু জিনিসপত্র কেনাকাটা নয়, নিউ মার্কেটের গায়ে খোদাই রয়েছে বহু ইতিহাস। ইতিমধ্যেই ১৫০টা বছর পার করে ফেলেছে এই বাজার। এবার তার সংস্কারের কাজ শুরু হচ্ছে। বিরাট এই বাজার সংস্কারের জন্য বিপুল টাকা খরচ হতে চলেছে।

কলকাতা পুরসভার প্রায় ঘাড়ের উপর নিউ মার্কেট। কারণ, এক সময়ে ব্রিটিশ সাহেব-মেমদের জন্য এই বাজার তৈরি করতে পুরসভাই লিন্ডসে স্ট্রিটের জমিটা কিনেছিল। তবু সংস্কারের দাবি পুরসভার কানে পৌঁছতে বেশ সময়ই লাগল। এবং অবশেষে সাড়া দিল কলকাতা পুরসভা।

স্যার স্টুয়ার্ট হগ মার্কেট তথা নিউ মার্কেটের সংস্কারের এবার শুরু হবে। ব্রিটিশ জমানায় ইস্ট ইন্ডিয়া রেল কোম্পানির স্থপতি রিচার্ড রশকেল বেন মূল নকশা তৈরি করেছিলেন। সেই সময়ে এজন্য ১ হাজার টাকা পুরস্কার পেয়েছিলেন তিনি। সেই স্থাপত্যের খুঁটিনাটি পরীক্ষা করে নিউ মার্কেটের হেরিটেজ অটুট রেখে সংস্কারের নকশা তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়কে।

কলকাতা পুরসভা সূত্রে খবর, ইতিমধ্যে একদফা সমীক্ষার কাজ সেরে ফেলেছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়াররা। খসড়া নকশাও জমা দিয়েছেন তাঁরা। তার ভিত্তিতে ২৬ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। শীঘ্রই টেন্ডার ডেকে সংস্কারের কাজ শুরু হবে।

সম্প্রতি হকার উচ্ছেদকে ঘিরে কলকাতা-সহ রাজ্যজুড়ে শোরগোল পড়ে গিয়েছিল। তারপরই প্রশাসনিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী হকারদের পুর্নবাসনের জন্য দফতরের আধিকারিকদের একটি পলিসি তৈরির নির্দেশ দেন। ঘটনা হল, নিউ মার্কেটও হকার সমস্যায় জর্জরিত। হগ মার্কেটের দেওয়াল কামড়ে যেভাবে হকার বসে পড়েছে তাতে ঐতিহ্যশালী এই বাজারের চরিত্র যেন হারিয়ে গেছে। মুখ্যমন্ত্রীর কড়া কথার পরই গাছের পাতা নড়েছে। এবার কাজ হবে হবে একটা ভাব দেখা যাচ্ছে বলে পুরসভা সূত্রে জানা যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#New Market, #calcutta university

আরো দেখুন