দেশ বিভাগে ফিরে যান

ডবল ইঞ্জিন রাজ্য আর শরিকদের তুষ্ট করতে বাংলার ঘাড়ে কোপ মোদীর?

July 4, 2024 | 2 min read

ডবল ইঞ্জিন রাজ্য আর শরিকদের তুষ্ট করতে বাংলার ঘাড়ে কোপ মোদীর?

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: তৃতীয়বারের জন্য শপথ নিয়েছেন মোদী কিন্তু বাংলাকে বঞ্চনা করার প্রবণতা জারি রয়েছে। একদিকে ডাবল ইঞ্জিন সরকার, অন্যদিকে শরিকরা, দুই পক্ষকে তুষ্ট করতে কোপ পড়ছে বাংলায়। নয়া সরকার তৈরি হতেই জাতীয় সড়ক সংক্রান্ত প্রকল্পের বরাদ্দ কমল। কেন্দ্রের তরফে এল ৫৬ পাতার চিঠি। ২৮ জুনের চিঠিতে বাংলা-সহ অন্যান্য রাজ্যের সর্বোচ্চ অনুমোদনের উল্লেখ রয়েছে। বিস্তারিতভাবে প্রতিটি প্রকল্পের পরিমাপ ও বরাদ্দের উল্লেখ রয়েছে। বাংলার জাতীয় সড়ক উন্নয়নের লক্ষ্যে নেওয়া একটি গোটা প্রকল্পকেই ছেঁটে ফেলা হয়েছে। প্রস্তাবিত খড়্গপুর-মোরগ্রামের ১৪ নম্বর জাতীয় সড়ক প্রকল্পের উপর খাড়া নেমে এসেছে।

এনডিএ সরকারের শরিক চন্দ্রবাবু নাইডুর অন্ধ্রপ্রদেশ, নীতীশ কুমারের বিহার, একনাথ শিন্দের মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, গুজরাত, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ, রাজস্থানের মতো ডাবল ইঞ্জিনও সড়ক নির্মাণ খাতে চলতি অর্থবর্ষে ৫ হাজার কোটি টাকার কাছাকাছি বা তার থেকে বেশি টাকা পাচ্ছে। কেন্দ্রের চিঠিতে বলা হয়েছে, চলতি অর্থবর্ষে বাংলার জাতীয় সড়ক সংক্রান্ত ২৯টি প্রকল্পের কাজ হাতে নেওয়া যেতে পারে। খুব বেশি হলে ৩,৬১৬ কোটি টাকা বরাদ্দ মিলতে পারে। ২৯টি প্রকল্পের অধিকাংশই উত্তরবঙ্গের, এটাই তাৎপর্যপূর্ন! এতেই প্রশ্ন উঠছে, উত্তরবঙ্গে বিজেপির শক্তি বলেই কি এত দাক্ষিণ্য? আর দক্ষিণের প্রতি কোপ!

১০০ দিনের কাজ, আবাস যোজনা, গ্রামীণ সড়ক একের পর এক প্রকল্পের টাকা বন্ধ করে লাগাতার বাংলাকে ভাতে মারার চেষ্টা চলছে বলে কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ রাজ্যের। এবার বরাদ্দে কোপ। রাজ্যের প্রস্তাবে ছিল দু’হাজার কোটি টাকা অর্থমূল্যের খড়্গপুর-মোরগ্রাম জাতীয় সড়ক-সহ দক্ষিণবঙ্গের অনেকগুলো প্রকল্প। বাংলার বরাদ্দ দু’হাজার কোটি টাকা ছাঁটতেই অবিশ্বাস্যভাবে বাদ দেওয়া হয়েছে প্রস্তাবিত জাতীয় সড়ক প্রকল্প, এমনই অভিযোগ রাজ্যের। মহারাষ্ট্র, উত্তরপ্রদেশের মতো রাজ্যের জন্য বরাদ্দ হয়েছে প্রায় ১০ হাজার কোটি টাকা। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, মোদী সরকার টিকিয়ে রাখতে পাইয়ে দেওয়ার রাজনীতি করছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#NDA, #states, #Double Engine, #West Bengal, #Modi, #bjp

আরো দেখুন