কলকাতা বিভাগে ফিরে যান

দেশের সবচেয়ে সস্তা শহর কলকাতা! মার্কিন সংস্থার সমীক্ষায় কোন তথ্য?

July 5, 2024 | < 1 min read

দেশের সবচেয়ে সস্তা শহর কলকাতা!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০২৪-এ দাঁড়িয়েও একশো টাকায় দিন কাটানো সম্ভব কলকাতায়! এখনও সস্তা মহানগর। বাস ভাড়া, ট্রেন ভাড়া, দুপুরের খাবার, বিকেলের টিফিন…আজও শ’খানেক টাকায় সব মিটে যায় কলকাতায়। দেশের অন্য মহানগরে এই খরচ রীতিমতো দ্বিগুণ। মার্কিন সংস্থার সমীক্ষা বলছে কলকাতা আজও খুব সস্তা মেট্রো শহর। আবাসন, গণপরিবহণ, খাবার, বস্ত্র, নিত্যপ্রয়োজনীয় সামগ্রী, বিনোদন-সহ ২০০টি ক্ষেত্রের তুলনামূলক বিশ্লেষণ করে তালিকা তৈরি করেছে সংস্থাটি।

জীবনধারণের খরচের উপর ভিত্তি করে পৃথিবীর ২২৬টি মহানগরের তালিকা তৈরি করেছে মারসার নামের সংস্থাটি। ভারতের শহরগুলির মধ্যে তালিকায় সবচেয়ে নীচে কলকাতা। দেশের মধ্যে সবচেয়ে সস্তার শহর এই তিলোত্তমা। সবচেয়ে ব্যয়বহুল মুম্বই। গোটা বিশ্বে ১৩৬ নম্বরে বাণিজ্যনগরী। কলকাতায় তালিকায় রয়েছে ২০৭ নম্বরে। ২০৫-এ রয়েছে পুনে। ২০২-এ হায়দ্রাবাদ, ১৯৫-এ বেঙ্গালুরু, ১৮৯-এ চেন্নাই, নয়াদিল্লি ১৬৫-তে। ভারতের সাত শহর ঠাঁই পেয়েছে তালিকায়।

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের মধ্যে প্রথম পাঁচে রয়েছে হংকং, সিঙ্গাপুর, সুইজারল্যান্ডের জুরিখ, জেনেভা ও বাসেল। সবচেয়ে সস্তা তিন শহর পাকিস্তানের ইসলামাবাদ, নাইজেরিয়ার লাগোস ও আবুজা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata

আরো দেখুন