কলকাতা বিভাগে ফিরে যান

ব্যাঙ্কশাল কোর্টের পোশাকি নাম বদলে গেল

July 5, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বহু ইতিহাসের সাক্ষী ব্যাঙ্কশাল কোর্টের পোশাকি নাম বদলে গেল। লোকমুখে শহরের এই ফৌজদারি আদালতটি ব্যাঙ্কশাল কোর্ট বলে পরিচিত। তবে খাতায়-কলমে এটির নাম ছিল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্ট। বৃহস্পতিবার থেকে সরকারিভাবে আদালতটির নাম হল চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্ট (কলকাতা)। আর এই কোর্টের অধীনে থাকা একাধিক ট্রায়াল কোর্টের নাম হল জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্ট। এছাড়া অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের অধীনে থাকা দু’টি কোর্টের নাম হল যথাক্রমে অ্যাডিশনাল চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত।

আগামী সপ্তাহের মধ্যে এই কোর্টের সমস্ত সাইন বোর্ড সহ বিভিন্ন ফলকে নাম পরিবর্তন করা হবে বলে আদালত সূত্রের খবর। এদিকে, নাম পরিবর্তনের বিষয়টি এদিনই ব্যাঙ্কশাল কোর্টের আদালত প্রশাসনের তরফে সমস্ত আইনজীবী সংগঠনের কর্তাদের চিঠি দিয়ে জানানো হয়েছে।

নাম পরিবর্তন নিয়ে আইনজীবী সংগঠন সহ প্রবীণ আইনজীবীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়। আইনজীবী সংগঠনের দুই কর্তা শঙ্কর সেন ও প্রবীর মুখোপাধ্যায় বলেন, দীর্ঘদিন ধরে চলা একটি নাম আচমকা পরিবর্তন করা হলে খানিকটা হোচট খাওয়ার মতো লাগে। একটা নস্টালজিয়া তো কাজ করে। তাই খানিকটা খারাপ লাগছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Metropolitan Magistrates Court, #Bankshall Court

আরো দেখুন