রাজ্য বিভাগে ফিরে যান

আজ বিধানসভার বিশেষ অধিবেশন, সায়ন্তিকা, রেয়াতদের শপথ জট কি কাটবে?

July 5, 2024 | < 1 min read

আজ বিধানসভার বিশেষ অধিবেশন, সায়ন্তিকা, রেয়াতদের শপথ জট কি কাটবে?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্যপাল-সংঘাত আবহে জট বেঁধে গিয়েছে সায়ন্তিকা ও রেয়াতের শপথ গ্রহণ নিয়ে। উপ নির্বাচন জিতে আসা দুই নতুন বিধায়ক ধর্ণায় বসেছেন প্রতিবাদে। তাতেও কাজ হয়নি। জট ক্রমশ জটিল হয়েছে, অবশেষে বৃহস্পতিবার ডেপুটি স্পিকারকে শপথ নেওয়ার জন্য ক্ষমতা প্রদান করেছেন রাজ্যপাল। বরাহনগরের বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও ভগবানগোলার বিধায়ক রেয়াত হোসেনের শপথ গ্রহণে আর কোনও বাধা আপাতভাবে রইল না বলেই মনে করা হচ্ছিল। কিন্তু রাজভবনের পদক্ষেপে ক্ষুব্ধ স্পিকার, ডেপুটি স্পিকার।

ডেপুটি স্পিকার সাফ জানিয়েছেন, স্পিকার থাকতে তিনি কেন? তিনি শপথ বাক্য পাঠ করানোর দায়িত্ব গ্রহণ করছেন না। আজ, শুক্রবার দুপুর ২টোয় বিধানসভায় বিশেষ অধিবেশন বসছে। স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বিধানসভার হাউজ আর স্ট্যান্ডিং কমিটি মিলিয়ে যে ৪১ কমিটি রয়েছে, তার মেয়াদ ৮ জুলাই শেষ হচ্ছে। কমিটিগুলোর বিষয়ে আলোচনার জন্যেই শুক্রবারের অধিবেশন। রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, রাজ্যপালের উপরে শপথ নির্ভরতা কাটাতেই আগামীকালের বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। বিধানসভা কর্তৃপক্ষের অনেকেই বলছেন, অধিবেশন চললে শপথ বাক্য পাঠ করাতে পারেন স্পিকার বা ডেপুটি স্পিকার। ফলে রাজ্যপাল নির্ভরতা কাটাতেই হয়ত বিশেষ অধিবেশন।

বিশেষ অধিবেশনের কথা বৃহস্পতিবার দুপুরে প্রকাশ্যে আসে। তারপরেই রাত আটটা নাগাদ জানা যায়, রাজ্যপাল শপথ বাক্য পাঠ করানোর জন্য ডেপুটি স্পিকার ক্ষমতা দিয়েছেন। বৃহস্পতিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্পিকার স্পষ্ট বলেছিলেন, রাজ্যপালকে ছাড়া বিধানসভা অসহায় এমন ভাবার কোনও কারণ নেই। কার্যত হুঁশিয়ারি ছিল তাঁর কথায়। এখন দেখার, দুই নব নির্বাচিত বিধায়কের শপথ গ্রহণ কবে হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal Legislative Assembly, #Sayantika banerjee, #Swearing In Ceremony, #reyat hossain sarkar, #Raj Bhavan, #Oath

আরো দেখুন