রাজ্য বিভাগে ফিরে যান

কলকাতায় তৈরি হচ্ছে জগন্নাথ ও তিরুপতির মন্দির, জেনে নিন কোথায়

July 6, 2024 | < 1 min read

ছবি: প্রতীকী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পুজো আসতে আর মাত্র তিনটে মাস বাকি। গোটা বছর বাঙালি এই পুজো আসার অপেক্ষায় থাকেন। এখন তো মহালয়ার পর থেকেই পুজোর আমেজ দ্বিগুণ হয়ে যায়। বাঁশ, দড়ি, কাপড় নিয়ে মণ্ডপ তৈরির প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। এখনতো কলকাতার পুজো সবদিক থেকেই বিশ্বজনীন হয়ে উঠছে। বিশ্বের নানা প্রান্তের বিখ্যাত স্থাপত্যের আদলে কলকাতায় বানানো হয়েছে বেশ কয়েকটি স্থাপত্য। এর পাশাপাশি ভারতেরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপত্যের প্রতিলিপিও স্থাপিত হয়েছে এই শহরে। এবার সেখানে তৈরি হচ্ছে জগন্নাথ দেবের মন্দির এবং তিরুপতি মন্দির।

হিন্দুদের উৎসবে শহরের দুই প্রান্তের দুই মণ্ডপ সেজে উঠবে ঐতিহ্যবাহী মন্দিরে। জানা গিয়েছে, একডালিয়া এভারগ্রিনে এবার মণ্ডপ তৈরি হবে পুরীর জগন্নাথ মন্দিরের আদলে। আর লেকটাউনের শ্রীভূমি স্পোর্টিং ক্লাব এবার তিরুপতি মন্দিরের আদলে মণ্ডপ গড়ে চমক দিতে চলেছে।

সুব্রত মুখোপাধ্যায়ের স্মৃতি বিজড়িত একডালিয়া এভারগ্রিন ক্লাবের পুজো বরাবরই সাবেকি। সেটাই তাদের ইউএসপি। মণ্ডপ যদি বা নকশাদার হয়, প্রতিমায় একেবারে সাবেকিয়ানার ছোঁয়া। ২০২৩ সালে একডালিয়া এভারগ্রিনের মণ্ডপ তৈরি হয়েছিল মহারাষ্ট্রের জৈন মন্দিরের ধাঁচে। আর এবার দক্ষিণ কলকাতার এই বিখ্যাত পুজোমণ্ডপ হতে চলেছে বাঙালির চিরকালের আবেগের তীর্থক্ষেত্র পুরীর জগন্নাথ মন্দিরের আদলে।

অন্যদিকে, শ্রীভূমি স্পোর্টিং ক্লাব এর আগে কখনও ডিজনিল্যান্ড, কখনও ভ্যাটিকান সিটি, আবার কখনও বুর্জ খলিফার মণ্ডপ তৈরি করে চমকে দিয়েছিল। সর্বধর্ম সমন্বয়ে এবার তাদের থিম অন্ধ্রের তিরুপতি মন্দির। সেই আদলে মণ্ডপ তৈরির প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga puja, #Tirupati Mandir, #jagannath mandir, #Kolkata, #Theme, #durga Pujo

আরো দেখুন