দেশ বিভাগে ফিরে যান

সমলিঙ্গের বিয়ের রায় পুনর্বিচার করবে সুপ্রিম কোর্ট

July 6, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সমলিঙ্গের বিয়েকে আইনি স্বীকৃতি সংক্রান্ত মামলায় গত বছর সংসদের কোর্টেই বল ঠেলেছিল দেশের শীর্ষ আদালত। আরও একবার সেই মামলার পুনর্বিচার করতে চলেছে সুপ্রিম কোর্ট। গত বছর শীর্ষ আদালতের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ বলেছিল, দু’জন পুরুষ বা দু’জন মহিলার বিয়েকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি আদালতের এক্তিয়ারের মধ্যে পড়ে না। এটি সংসদের বিষয়। সেই রায়ে অবশ্য পাঁচ বিচারপতি সহমত ছিলেন না। দু’জন বিচারপতি বিয়ের স্বীকৃতির পক্ষে রায় দিয়েছিলেন। তিনজন ছিলেন বিপক্ষে।

সেই মামলার রিভিউ পিটিশন বিবেচনার সিদ্ধান্ত নিয়েছেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। ফের একটি সাংবিধানিক বেঞ্চ গঠন করে আগের রায় খতিয়ে দেখা হবে। তাতে প্রধান বিচারপতি থাকবেন কি না স্পষ্ট নয়।

উল্লেখ্য, বিশ্বের অন্তত ৩১টি দেশ সমলিঙ্গের বিয়েকে স্বীকৃতি দিলেও এই অধিকার থেকে বঞ্চিত ভারতের সমলিঙ্গের দম্পতিরা। এর ফলে নানান আইনি জটিলতার মধ্যে পড়তে হয় তাঁদের। দু’জন নারী বা পুরুষ স্বামী-স্ত্রী’র মতো বাস করলেও ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে গিয়ে বা বিমা করাতে একে অপরকে নমিনি হিসাবে উল্লেখ করার সুযোগ পান না। কারণ তাঁদের বিয়ে সরকারিভাবে স্বীকৃত নয়। একই কারণে তাঁরা শিশু দত্তক নিয়ে অপারগ। কারণ এই ধরনের স্বীকৃতিহীন দম্পতির হাতে শিশুকে দত্তক দেওয়া হয় না। এহেন বিয়েতে আইনি অধিকার পেতে গত বছর শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন ৪ দম্পতি।

TwitterFacebookWhatsAppEmailShare

#same sex love, #supreme court

আরো দেখুন