রাজ্য বিভাগে ফিরে যান

বাংলার গ্রামোন্নয়ন খাতে প্রাপ্য বিপুল টাকা আটকে রেখেছে কেন্দ্র?

July 8, 2024 | < 1 min read

ছবি: নিজস্ব

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: একশো দিনের কাজ থেকে আবাস, এমনকি বাংলার গ্রামোন্নয়নের টাকাও আটকে রাখার অভিযোগ উঠছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের বিরুদ্ধে। গ্রামোন্নয়নের একাধিক প্রকল্পে কেন্দ্র সরকার যে পরিমাণ বকেয়া আটকে রেখেছে সেই তথ্য তৈরির নির্দেশ দিয়েছে নবান্ন।

১০০ দিনের কাজের বকেয়া টাকা আটকে রাখা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলনে নেমেছিল রাজ্যের শাসক দল। যে টাকা কেন্দ্রের দেওয়ার কথা, তা রাজ্য সরকার দিয়েছে। বাংলায় ২০২২ সালের নভেম্বর মাস থেকে এখনও পর্যন্ত বন্ধ রয়েছে আবাস প্রকল্পের টাকা। একশো দিনের কাজের প্রকল্পের টাকার পর আবাসের টাকাও দেবে বলে জানিয়েছে রাজ্য। নানা কাগজপত্র থেকে শুরু করে চিঠি পাঠানোর পরও মেলেনি টাকা। যাবতীয় তথ্য রিপোর্ট হিসাবে পাঠিয়েছে রাজ্য। দ্বিতীয় মোদী সরকারের সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রী গিরিরাজ সিং ও তাঁর অফিসারদের সঙ্গে বারবার সাক্ষাৎ করেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী ও অফিসাররা। কিন্তু টাকা তো মেলেনি। কেন্দ্রীয় দল বারবার এসেছে।

নয়া গ্রামোন্নয়ন মন্ত্রী প্রত্যেক রাজ্যের সঙ্গে বৈঠক করবেন ধাপে ধাপে। প্রস্তুতি শুরু করেছে নবান্ন। চিঠি থেকে শুরু করে বকেয়ার নথি ও কেন্দ্রীয় সরকারের পাঠানো নথি এক ফাইলে রাখার কাজ চলছে। সব রিপোর্টই থাকবে। কোন প্রকল্পে কত বকেয়া রয়েছে তার বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় মন্ত্রীর কাছে পেশ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার বলেন, সব রাজ্যের সঙ্গে নতুন গ্রামোন্নয়নমন্ত্রী পর্যালোচনা শুরু করেছেন। নামের প্রথম অক্ষর মেনে ডাকা হলে বাংলার ডাক আসতে দেরি হবে। সাক্ষাতে মন্ত্রীকে নিজেদের অবস্থান স্পষ্ট করবে রাজ্য। বকেয়ার সামগ্রিক তথ্য কেন্দ্রকে চিঠি লিখে পাঠাতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal, #Village Development, #dues, #Nda govt, #West Bengal

আরো দেখুন