দেশ বিভাগে ফিরে যান

‘হিন্দু’ মন্তব্যে রাহুল গান্ধীর পাশে উত্তরাখণ্ডের জ্যোতির মঠের শঙ্করাচার্য অভিমুক্তেশ্বরানন্দ সরস্বতী

July 9, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অযোধ্যায় রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠা নিয়ে আপত্তি জানিয়েছিলেন, এবার ‘হিন্দু’ মন্তব্য নিয়ে লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীর হয়ে ব্যাট ধরলেন উত্তরাখণ্ডের জ্যোতির মঠের ৪৬তম শঙ্করাচার্য অভিমুক্তেশ্বরানন্দ সরস্বতী।

সংসদে রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদজ্ঞাপন বক্তৃতায় বিরোধী দলনেতা রাহুল বিজেপিকে নিশানা করে তীব্র আক্রমণ করেছিলেন। হিন্দু ধর্মের প্রসঙ্গে তিনি বলেন, হিন্দু ধর্মে হিংসার কোনও জায়গা নেই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে পুরো শাসক শিবির পাল্টা সরব হন রাহুলের বিরুদ্ধে। মোদী বাহিনীর দাবি, সমগ্র হিন্দু জাতিকেই অপমান করেছেন রাহুল। মোদীর আপত্তির জেরে রাহুলের ভাষণের ওই অংশ সংসদের কার্যবিবরণী থেকে বাদও দেন অধ্যক্ষ। এবার রাহুলের মন্তব্যের পক্ষে বিবৃতি দিলেন উত্তরাখণ্ডের জ্যোর্তিমঠের ৪৬তম শঙ্করাচার্য অভিমুক্তেশ্বরানন্দ সরস্বতী।

শঙ্করাচার্য অভিমুক্তেশ্বরানন্দ দাবি, তিনি ভাষণের পুরো অংশ খুটিয়ে দেখেছেন। রাহুল কেবল দ্ব্যর্থহীন ভাষায় বলেছেন, হিন্দু ধর্মে হিংসার কোনও জায়গা নেই। তাঁর দাবি, ‘লোকসভায় রাহুল যে বক্তৃতা দিয়েছেন, তাতে হিন্দু ধর্মের কোনও অশ্রদ্ধা হয়নি। বরং রাহুল যা বলেছেন, তা সম্পূর্ণ সঠিক। একইসঙ্গে তাঁর সংযোজন, ধর্মের অর্থ ধারণ করা। সেখানে ঘৃণার জায়গা নেই। শুধু হিন্দু নয়, যে কোনও ধর্মের ক্ষেত্রেই একথা প্রযোজ্য।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Rahul Gandhi, #Shankaracharya, #Jyotirmaath

আরো দেখুন