বিবিধ বিভাগে ফিরে যান

Love Marriage-র পরিণত বিবাহবিচ্ছেদ? কোন তথ্য সামনে এল সমীক্ষায়?

July 9, 2024 | 2 min read

Love Marriage-র পরিণত বিবাহবিচ্ছেদ?

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: সাম্প্রতিক এক সমীক্ষার রিপোর্ট বলছে, এখন আর ভালবাসার বিয়ে দীর্ঘস্থায়ী হচ্ছে না। লাভ ম্যারেজ প্রায় ৪০ শতাংশ ক্ষেত্রেই গড়াচ্ছে ডিভোর্সের দিকে। অ্যারেঞ্জড ম্যারেজের ক্ষেত্রে ডিভোর্সের হার কম, মাত্র ২৮ শতাংশ। কলকাতা, বর্ধমান, দুর্গাপুর, আসানসোল ইত্যাদি শহরগুলির প্রায় সাড়ে চারশো বিবাহিত অল্পবয়সি দম্পতিকে নিয়ে সমীক্ষা করেছিল বর্ধমান মেডিকেল কলেজের পরিসংখ্যানবিদ সুদীপ ঘোষ ও তাঁর টিম।

২২ থেকে ৩২ বছর বয়সি যুবক-যুবতীদের সঙ্গে কথা বলেন সমীক্ষকরা। সমীক্ষায় অংশগ্রহণকারী পুরুষ-মহিলারা কর্পোরেট নতুবা সরকারি বা অন্যান্য বেসরকারি সংস্থায় কর্মরত। সমীক্ষকরা সাতটি সূচক বেছেছিলেন, সেগুলি হল, ১,ডিভোর্সের হার, দাম্পত্য সন্তোষ, ঝগড়াঝাঁটি মেটানোর হার, পরিবারের অংশগ্রহণ এবং হস্তক্ষেপ, অর্থনৈতিক স্থিতাবস্থা, সামাজিক চাপ, চাহিদা মেটার পরিমাণ।

দম্পতিদের অনেকেই জানিয়েছেন, ভালবাসার বিয়েতে দাম্পত্য সন্তোষ রয়েছে। দেখাশোনার বিয়ে হয়েছে এমন ৬০ শতাংশ জানিয়েছে, দাম্পত্য যথেষ্ট সন্তোষ আছে। ভালবাসার বিয়েতে ঝগড়ঝাঁটি প্রচুর হয়। কিন্তু সমস্যা মেটানোর হারে এগিয়ে অ্যারেঞ্জড ম্যারেজ। তাদের ক্ষেত্রে প্রায় ৫০ শতাংশ ক্ষেত্রে ঝগড়া মিটে যায়। ভালবাসার বিয়েতে যার হার ৪০ শতাংশ। দেখাশোনার বিয়েতে ৭০ শতাংশ ক্ষেত্রে পারিবারিক অংশগ্রহণ থাকে। প্রেমের বিয়েতে যা থাকে মাত্র ২০ শতাংশ। আর্থিক স্থিতাবস্থার নিরিখেও ১০ শতাংশ এগিয়ে দেখাশোনার বিয়ে। অ্যারেঞ্জড ম্যারেজে সামাজিক ও পারিপার্শ্বিক চাপ থাকে বেশি, প্রায় ৬০ শতাংশ। ভালবাসার বিয়েতে তা মাত্র ৩০ শতাংশ। চাহিদা কতটা পূরণ হল বিয়ে করে? অ্যারেঞ্জড ম্যারেজে চাহিদা পূরণ হয়েছে। প্রেমের বিয়েতে মাত্র ৪০ শতাংশ মানুষ বলছেন তাঁদের চাহিদা মিটেছে।

বহু ক্ষেত্রে নামেই সংসার চলছে। স্বামী, স্ত্রী যে যাঁর মতো সময় কাটাচ্ছেন। স্বামী কী করছেন স্ত্রী হয়তো খবরই রাখেন না। স্ত্রী কী করছেন সে খবরও রাখেন না স্বামী। ডিভোর্সের অন্যতম কারণ অযাচিত পারিবারিক হস্তক্ষেপ। যা ভাবা হয়েছিল, বিয়ের পর যখনই তা মিলছে না, তখন তিক্ততা বাড়ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Divorce cases, #love marriage, #Relationship, #survey, #Divorce

আরো দেখুন