পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

আজ বিপত্তারিণী পুজো, জানেন কীভাবে শুরু হয়েছিল দেবীর পুজো?

July 9, 2024 | 2 min read

আজ বিপত্তারিণী পুজো

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ বিপত্তারিণী পুজো। রথ ও উল্টোরথের মাঝে অর্থাৎ আষাঢ় মাসের শুক্ল দ্বিতীয়া থেকে শুক্ল দশমীর মধ্যে মঙ্গলবার এবং শনিবার মা বিপত্তারিণীর পুজো হয়। মা বিপত্তারিণী সমস্ত বিপদ থেকে রক্ষা করেন। মল্ল রাজবংশের এক রাজার পত্নী ছিলেন অত্যন্ত ধর্মপরায়ণ৷ এক মুচি পত্নীর সঙ্গে তাঁর ভীষণ সখ্যতা ছিল। সেই মুচিরা গোমাংস খেতেন৷ একদিন রানির ভীষণ কৌতূহল হল, গোমাংস কেমন তা তিনি চেখে দেখবেন। মুচির স্ত্রীর কাছে রানী একথা জানাতেই সে ভয়ে কাঁটা। মহারাজ পরম ধার্মিক, তিনি যদি জানতে পারেন, তবে মুচির মৃত্যুদণ্ড অবধারিত। কিন্তু রানির জোরাজুরিতে মুচি পত্নী রাজি হল।

একদিন গোমাংস রেঁধে লুকিয়ে রাজবাড়িতে রানিমাকে দিয়ে গেল। রানি তো গোমাংস মুখেও তুলবেন না, শুধু দেখবেন। রাজার কানে পৌঁছে গেল এই কথা। রানি ভয়েই কাতর। কীভাবে গো মাংস লুকাবেন ভেবে পাচ্ছেন না। নিরুপায় হয়ে আঁচলের তলায় মাংসের পাত্র লুকিয়ে ফেললেন৷ বিপদ মুক্ত করার জন্য চোখ বুঝে মা দুর্গাকে ডাকতে লাগলেন। মা দুর্গা ডাক শুনলেন।

রাজা ঘরে এসে রানির আঁচল টেনে দিতেই, আঁচলের নীচ থেকে বেরিয়ে এল একথালা রক্তজবা৷ দেবী তখন আবির্ভূতা হয়ে রানিকে কানে কানে বললেন, “ভয় নেই, আমি নিষিদ্ধ মাংসকে পুষ্পে পরিণত করেছি।” অনুতপ্ত রাজা রানির কাছে ক্ষমা চাইলেন৷ এরপর থেকেই মা বিপত্তারিণীর আরাধনার প্রচলন হল।

বিপত্তারিণীর আসলে দেবী দুর্গারই এক রূপ। মহিলারা উপবাসে থেকে দেবীর পুজো করেন। হাতে লাল সুতো পরেন। মার্কণ্ডেয় মুনি প্রথম বিপত্তারিণী ব্রত কথা প্রচার করেন। তন্ত্রে দেবীর উল্লেখ রয়েছে। ‘বিপত্তারিণী কথামৃতম’ বা ‘তারিণ্যুপনিষদ’ নামে এক তন্ত্রগ্রন্থের হদিশ পাওয়া যায়, যার রচয়িতা জনৈক জনার্দন ঠাকুর। ‘বিপত্তারিণীতন্ত্রম’ নামে আরও একটি পুথির খোঁজ পাওয়া যায়। দেবী বিপত্তারিণীর রূপের সঙ্গে কালীর সংকটতারিণী বা মাতা সংকটার সাদৃশ্য রয়েছে। বিপত্তারিণীর পুজো করলে সমস্ত বিপদ থেকে মুক্ত পাওয়া যায়, এমনটাই বিশ্বাস মানুষের।

আজও বিপত্তারিণী পুজো শেষে রক্ত সূত্রের ত্রয়োদশ গ্রন্থিযুক্ত ডোর ধারণ করা হয়। পুজোয় ১৩টি ফল, ১৩টি ফুল, ১৩টি পান সুপারি ও ১৩টি নৈবেদ্য দানের কথা বলা হয়েছে। সারা বছর বিপদ থেকে মুক্তি পেতে ১৩টি উপাচারে নৈবেদ্য সাজিয়ে মায়ের আরাধনা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bipottarini pujo, #West Bengal, #rituals, #bipottarini debi

আরো দেখুন