রাজ্য বিভাগে ফিরে যান

মিলবে ৮০,০০০ টাকা! হকারদের জন্য কোন প্রকল্প রয়েছে বাংলায়?

July 10, 2024 | < 1 min read

হকারদের জন্য কোন প্রকল্প রয়েছে বাংলায়?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক সামাজিক জনকল্যাণমূলক প্রকল্পের সূচনা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কন্যাশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার, বার্ধক্য ভাতা, রূপশ্রী, সবুজ সাথী, স্বাস্থ্য সাথী, যুবশ্রী গুনে শেষ করা যাবে না! মনে করা হয়, রাজনৈতিকভাবে মমতাকে অপরাজেয় করে তোলার অন্যতম কারিগর এই প্রকল্পগুলো। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ফুটপাত পুনরুদ্ধারের অভিযান চলছে রাজ্যে। হকাররা ব্যবসার জায়গা হারাচ্ছেন। মমতা ঘোষণা করেছেন হকার উচ্ছেদ নয়। তাঁদের রাস্তা থেকে সরে আসার জন্য অন্তত একটা মাস সময় দেওয়া হচ্ছে। শুধু তাই নয় হকার সমস্যা সমাধানে চালু হয়েছে নতুন প্রকল্পও। হকারদের জন্য নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। সমীক্ষা শুরু হয়েছে শহরজুড়ে।

এক প্রকল্পের মাধ্যমে রাজ্যের পৌরসভা এলাকায় ব্যবসা করা হকারদের ৮০ হাজার টাকা দেওয়া হচ্ছে। যে’সকল হকাররা পৌরসভা এলাকায় ব্যবসা করেন তাঁদের জন্যেই মূলত এই প্রকল্প। দুর্গা পুজো অথবা অন্য কোনও বড় অনুষ্ঠানের সময় চাহিদা অনুযায়ী বড় বড় ব্যবসায়ীরা তাদের সঞ্চিত অর্থের মাধ্যমে বিপুল পরিমাণে সামগ্রী কেনে। ইচ্ছা থাকলেও ছোট ব্যবসায়ী আর্থিক দুর্বলতার কারণে বেশি পরিমান সামগ্রী মজুত করতে পারেন না।

হকারদের কথা মাথায় রেখেই রাজ্য সরকার ২০২৩ সালের দুর্গা পুজোর আগে একটি প্রকল্পের ঘোষণা করেছে। নিয়ম অনুযায়ী, পৌরসভায় আবেদন জানাতে হবে। এই প্রকল্পের মাধ্যমে হকারদের ৮০ হাজার টাকা ঋণ হিসেবে দেওয়া হয়। যদিও পুরো টাকা একবারে দেওয়া হয় না। তিন দফায় টাকা পান হকাররা। প্রথম দফায় ১০ হাজার টাকা, সেই টাকা শোধ করলে দ্বিতীয় দফায় ২০ হাজার টাকা এবং একই ভাবে সেই টাকা শোধ হলে ৫০ হাজার টাকা পাবেন হকাররা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Bengal, #Nabanna, #hawkers, #WB govt

আরো দেখুন