রাজ্য বিভাগে ফিরে যান

কৃষকদের পাশে রাজ্য সরকার, নেওয়া হল নতুন পদক্ষেপ

July 10, 2024 | 2 min read

কৃষকদের পাশে দাঁড়ানোর জন্য সরকারের পক্ষ থেকে বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়া হয়ে থাকে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারত কৃষিভিত্তির দেশ। বাংলাও তার ব্যতিক্রম নয়। দেশের অর্থনীতি এবং জিডিপিতে কৃষি এবং কৃষিজাত পণ্যের যথেষ্ট অবদান রয়েছে। তাই দেশের কৃষকদের পাশে দাঁড়ানোর জন্য সরকারের পক্ষ থেকে বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়া হয়ে থাকে।

রাজ্যের বেশিরভাগ কৃষকই দরিদ্র সীমার নিচে অবস্থান করে থাকেন। যার ফলে কৃষিকাজ চালানো এবং কৃষিজাত পণ্যের সঠিক উৎপাদন করার জন্য যে সমস্ত প্রয়োজনীয় যন্ত্রপাতি বা জিনিস এর প্রয়োজন হয় তা কেনার সামর্থ্য থাকে না বেশিরভাগ কৃষকেরই।

কোনো কোনো ক্ষেত্রে দেখা গিয়েছে যে কৃষি যন্ত্রপাতি এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস কেনার জন্য কৃষককে মহাজনদের কাছ থেকে চড়া সুদে প্রচুর টাকা ধার নিতে হয়েছে। অনেক ক্ষেত্রেই এই ঋণের পরিমাণ কৃষকের উপর বোঝার মতো চেপে বসে। যার ফলে এই ঋণ শোধ করতে পারেন না বেশিরভাগ কৃষক। এই কারণেই বারে বারে দেশের বিভিন্ন অঞ্চল থেকে কৃষক আত্মহত্যার সংবাদ উঠে এসেছে খবরের কাগজের পাতায়।

এবার থেকে আর এই সমস্যার মুখে পড়তে হবে না রাজ্যের কৃষকদের। সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছে কৃষি কাজে প্রয়োজনীয় সরঞ্জাম কেনার জন্য ভর্তুকি দেবে রাজ্য সরকার। ২০২৪-২৫ অর্থবর্ষে নতুন এই প্রকল্পটি ঘোষণা করেছে রাজ্য। কৃষকদের কাছে এসেছে ১ টা বড় সুযোগ। এই প্রকল্পের সাহায্যে উপকৃত হতে চলেছেন সারা রাজ্যের একাধিক কৃষক।

রাজ্য সরকার রাজ্যের কৃষকদের জন্য নিয়ে এসেছে একটি বড় সুযোগ। এর বিবরণ রয়েছে রাজ্য সরকারের কৃষি দপ্তরের অফিসিয়াল পোর্টালে। পোর্টালে দেওয়া তথ্য অনুযায়ী, রাজ্য সরকারের তরফ থেকে ১ টি কাস্টম হায়ারিং সেন্টার খোলা হবে। অর্থাৎ চাষের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি ভাড়া দেওয়ার ১ টি কেন্দ্র খোলা হবে। এই কেন্দ্র থেকে কৃষিকাজে ব্যবহৃত হওয়া ১১০০ রকমের যন্ত্রপাতি ভাড়া নেওয়া সম্ভব। ভর্তুকির মাধ্যমে এই যন্ত্রপাতিগুলি ভাড়া দেবে রাজ্য সরকার। যন্ত্রপাতি ভাড়া নেওয়ার জন্য সরকারের পক্ষ থেকে যে ভর্তুকি দেওয়া হবে তার জন্য আলাদা প্রকল্প তৈরি করেছে রাজ্য সরকার।

কৃষি কাজে ব্যবহৃত দামি যন্ত্রপাতিগুলি ভর্তুকির মাধ্যমে ভাড়া নিয়ে কৃষি কাজ করতে পারাটা কৃষকদের জন্য অত্যন্ত বড় ১ টি সুযোগ বলে মনে করছে বিশেষজ্ঞরা। ভর্তুকির মাধ্যমে যন্ত্রপাতি কেনার জন্য নগদ আর্থিক সাহায্য করবে সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#farmers, #State Government, #West Bengal

আরো দেখুন