রাজ্য বিভাগে ফিরে যান

জেলায় জেলায় ক্যানসার পরীক্ষার জন্য বিনামূল্যে বায়োপসি শুরু হয়েছে

July 11, 2024 | < 1 min read

ছবি সৌজন্যেঃ উইকিপিডিয়া

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: একদিকে বড় খরচ সামলানো অপরদিকে সময় নষ্ট করে শারীরিক ঝামেলা সহ্য করা। তাও আবার জেলায় এমন পরিষেবা পাওয়া বেশ কঠিন। কারণ সব জায়গায় এই পরিষেবা নেই। তার জেরে আসতে হতো শহরে। সুতরাং খরচ ও সময় দুইই ব্যয় করতে হতো। তার সঙ্গে তো শারীরিক সমস্যা আছেই। এখন আর এসব করতে শহরে আসার দরকার নেই। কারণ রাজ্যের প্রত্যেক জেলায় ক্যানসার পরীক্ষার জন্য বায়োপসি শুরু হয়েছে।

স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, ২০২৩ সালে এই কর্মসূচি বাস্তবায়িত করার পরিকল্পনা হয়। ধাপে ধাপে চার থেকে পাঁচ ধরনের যন্ত্র আনার সিদ্ধান্ত নেওয়া হয়। বিশেষজ্ঞরা যোগ দেন। সেই কাজ সম্পূর্ণ হয়ে এখন বায়োপসি পরীক্ষা শুরু হয়ে গিয়েছে জেলাগুলিতে। ক্যান্সার আক্রান্তদের দুর্দশা ঘোচাতে জেলায় জেলায় রোগনির্ণয় ও চিকিৎসার পরিকাঠামো গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছিল স্বাস্থ্যদপ্তর। নেওয়া হয়েছিল নয়া কর্মসূচি। নাম ‘ডিস্ট্রিক্ট ক্যান্সার কেয়ার প্রোগ্রাম’।

স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, ৩৮ জায়গায় শুরু হয়েছে বায়োপসি করার কাজ। এর মধ্যে ২৪টি মেডিক্যাল কলেজ এবং ১৪টি জেলা হাসপাতাল রয়েছে। বায়োপসি করার পরিকাঠামো তৈরির জন্য দরকার ছিল প্যাথোলজিস্ট, ল্যাবরেটরি টেকনোলজিস্টের মতো কর্মী এবং মা‌ইক্রোটোমের মতো যন্ত্রপাতির। ধাপে ধাপে সবগুলিরই ব্যবস্থা করেছে স্বাস্থ্যদপ্তর। তারপর এই কর্মসূচি বাস্তবায়িত করার কাজ শুরু হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cancer, #West Bengal, #Test, #Biopsy, #Free test

আরো দেখুন