রাজ্য বিভাগে ফিরে যান

দেশের অন্য রাজ্যের তুলনায় বাংলার অবস্থা ভাল, মমতাকে দরাজ সার্টিফিকেট অমর্ত্যর

July 11, 2024 | < 1 min read

মমতাকে দরাজ সার্টিফিকেট অমর্ত্যর

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: গোটা ভারতের নিরিখে বাংলা অন্যান্য রাজ্যের তুলনায় বহুক্ষেত্রে বেশ ভাল পারফর্ম করছে, এমনই মনে করছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। এক বেসরকারি সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে অর্থনীতিবিদ জানান, বাংলার একাধিক ক্ষেত্রে নতুন উদ্যোগ নেওয়া হচ্ছে। সমস্যা মেটানোর চেষ্টা করা হচ্ছে।

অমর্ত্য সেন জানিয়েছেন, দেশে প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে প্রচন্ড অবহেলা। স্বাস্থ্য ক্ষেত্রেও অবহেলা। একই সঙ্গে বেকারত্ব দূরীকরণের ক্ষেত্রে ভারতের সমস্যা রয়েছে। তিনি জানিয়েছেন, একাধিক সামাজিক ইস্যু রয়েছে যাতে তৃণমূল সরকার নজর দিয়েছে যেমন লক্ষ্মীর ভাণ্ডার, সবুজ সাথী-সহ অন্যান্য।

অমর্ত্য সেন বলেন, তিনি আশা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তৃতীয় টার্ম প্রথম ও দ্বিতীয় টার্মের থেকে কিছুটা ভিন্ন হবে। ত্রুটিগুলিকে চিহ্নিত করার বড় ব্যাপার হল সেগুলিকে সংশোধন করা। তিনি আরও বলেন, বিজেপি এবার সংখ্যাগরিষ্ঠতা পায়নি। অন্য রাজনৈতিক দলের সহযোগিতায় সরকার চালাতে হচ্ছে। ভারতকে হিন্দুরাষ্ট্র বানানোর চেষ্টা চলছিল, যা ভারতের ধর্মনিরপেক্ষতার ভাবধারার বিপরীত। ভারতকে ধর্মনিরপেক্ষ করার ক্ষেত্রে ভারতের সংবিধানে উল্লেখ করা হয়েছে, রবীন্দ্রনাথ, মহাত্মা গান্ধীর মতো মহাপুরুষরাও একথা জানিয়েছেন। ধনীরা ক্রমে আরও ধনী হচ্ছেন আর গরীব আরও গরীব হচ্ছেন।

বাংলার অর্থনীতি প্রসঙ্গে বলতে গিয়ে তিনি জানান, কিছু কিছু ক্ষেত্রে বাংলার অবস্থা তুলনামূলকভাবে কিছুটা ভাল। গোটা দেশের দুর্নীতি ও হিংসার প্রসঙ্গ উল্লেখ করেন তিনি। তবে দেশের অন্যান্য রাজ্যের মতো বাংলার অবস্থা খারাপ নয়, বরং ভাল বলেই মত অমর্ত্য সেনের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Amartya Sen, #Economy, #West Bengal, #Bengal

আরো দেখুন