প্রযুক্তি বিভাগে ফিরে যান

আচ্ছে দিন! মোবাইল রিচার্জের খরচের পর এবার বাড়তে চলেছে টিভি দেখার খরচ

July 11, 2024 | < 1 min read

বাড়তে চলেছে টিভি দেখার খরচ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোবাইল রিচার্জের খরচের পর এবার বাড়তে চলেছে টিভি দেখার খরচ। সারা দেশের প্রায় প্রতিটি বাড়িতেই রোজকার জীবনের সঙ্গে জড়িয়ে গিয়েছে টিভি চ্যানেল ও ওটিটি। শহরাঞ্চলের ওটিটি-র দাপট অনেক বেশি। তুলনামূলক ভাবে গ্রাম ও মফস্বলে টিভি চ্যানেলগুলোর জয়যাত্রা অব্যাহত রয়েছে। কিন্তু এবার টিভির দর্শকদের জন্য খারাপ খবর। শীঘ্রই বাড়তে পারে টিভি দেখার খরচ।

দর্শক সাধারণত প্যাকেজেই চ্যানেল দেখতে অভ্যস্ত। কিন্তু চ্যানেল কর্তৃপক্ষ নতুন দাম হাঁকলে তার প্রভাব প্যাকেজেও পড়বে। মাল্টি সিস্টেম অপারেটর বা এমএসও সংস্থাগুলি কিন্তু বলছে, ইতিমধ্যেই বাড়তি দাম হাঁকা শুরু হয়ে গিয়েছে। আর তাই প্যাকেজের খরচ সার্বিকভাবে ১০ শতাংশ বৃদ্ধির সম্ভাবনা প্রবল। গোদের উপর বিষফোঁড়ার মতো ‘নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি’র ঊর্ধ্বসীমাও তুলে দিয়েছে ট্রাই। ফলে মনে করা হচ্ছে, এর জন্যও অতিরিক্ত খরচ মেটাতে হবে দর্শককে।

সব ধরনের মানুষ যাতে টিভিকে বিনোদনের মাধ্যম হিসেবে পেতে পারেন, তার জন্য ‘ডিডি-ফ্রি ডিশ’ পরিষেবা এনেছিল প্রসার ভারতী। এতে মাসিক কোনও খরচ ছাড়াই শুধুমাত্র একটি ডিশ অ্যান্টেনা ও সেট টপ বক্স লাগিয়ে শ’খানেক চ্যানেল দেখতে পারেন দর্শক। সম্প্রচার মন্ত্রকের কাছে ট্রাই সুপারিশ করেছে, এই বক্সগুলিকে ‘অ্যাড্রেসেবল সিস্টেম’-এ আনা হোক। অর্থাৎ, কোথায় কত বক্স চালু আছে, তার যাবতীয় তথ্য রাখা হবে। সেক্ষেত্রে বক্সগুলি হবে ‘এনক্রিপ্টেড’। উল্লেখযোগ্য বিষয় হল, বর্তমান বক্সগুলিতে সেই প্রযুক্তি নেই। আর তাই কেন্দ্র নয়া নিয়ম চালু করলেই নতুন করে সেট টপ বক্স কিনতে হবে দেশের প্রায় সাড়ে চার কোটি গ্রাহককে। ফল? আরও একবার অতিরিক্ত খরচ।

TwitterFacebookWhatsAppEmailShare

#TRAI, #Cable TV price hike

আরো দেখুন