দেশ বিভাগে ফিরে যান

বাণিজ্যনগরীতে মমতা-শরদ-উদ্ধব বৈঠক, মুকেশ আম্বানির ছেলের বিয়েতে গিয়ে জোট ধর্ম পালন মমতার

July 12, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শিল্পপতি মুকেশ আম্বানির ছেলে অনন্তর বিয়ে উপলক্ষ্যে মুম্বইতে গিয়েছে মমতা। বিয়ের অনুষ্ঠানের ফাঁকেই কি বিজেপি বিরোধিতার আগামী রণকৌশল ঠিক করে নিতে চাইছে ‘ইন্ডিয়া’র শরিকরা? তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এবার বসতে চলেছে বিরোধী মহাজোটের আলোচনার আসর। বৃহস্পতিবারই মুম্বই পৌঁছে গিয়েছেন মমতা। আজ, শুক্রবার তিনি বৈঠক করবেন এনসিপি (এসপি)-র শারদ পাওয়ার, শিবসেনা (উদ্ধব)-এর নেতা উদ্ধব ঠাকরের সঙ্গে। সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদবের সঙ্গেও মমতার আলোচনায় বসার সম্ভাবনা রয়েছে। বাজেট অধিবেশনে কোন কোন ইস্যুতে মোদী সরকারকে আক্রমণ করা যায়, তা নিয়েও কথাবার্তা হতে পারে বলে জানা যাচ্ছে।

চলতি বছর হরিয়ানা, মহারাষ্ট্র, ঝাড়খণ্ডে বিধানসভা ভোট। তার আগে ‘ইন্ডিয়া’কে আরও মজবুত করতে চায় বিজেপি বিরোধী রাজনৈতিক দলেরা। আসন্ন বিধানসভা নির্বাচনগুলিতেও গেরুয়া শিবিরকে জবাব দিতে চান বিরোধীরা। শনিবার কলকাতায় ফিরে আসবেন মমতা। তার আগে বৈঠকে মিলিত হবেন বিজেপি বিরোধী জোটের শরিকরা। রওনা হওয়ার আগে সেকথাও আগাম জানিয়ে যান মমতা। বলেন, সবাই যাচ্ছে মুম্বই। উদ্ধবের সঙ্গে দেখা হবে। রাজনৈতিক কথা হবে। শারদ পাওয়ারের বাড়িতেও যাব। শুক্রবার বিকেল ৪টে-৫টা নাগাদ সবার সঙ্গে সাক্ষাৎ হবে। অখিলেশ যাদবের সঙ্গে সাক্ষাৎ হতে পারে।

তাবড় রাজনীতিকেরা যখন একই শহরে একই সময়ে হাজির, তখন আলোচনা যে হবে, তা আর বলার অপেক্ষা রাখে না। মনে করা হচ্ছে, আলোচনার মুখ্য বিষয় ইন্ডিয়াকে অক্ষুণ্ণ রাখা এবং আগামীর কৌশল ঠিক করা। আলোচনা ও সমন্বয়ের মাধ্যমে আসন্ন বিধানসভা নির্বাচনগুলিতে আগে থেকে আসন বণ্টন সেরে নেওয়ার ব্যাপারেও মত-বিনিময় হবে। মমতা বরাবর বলে এসেছেন, একের বিরুদ্ধে একের লড়াই হোক। যে রাজ্যে যে আঞ্চলিক দল শক্তিশালী, তারা লড়াই করুক। বাকিরা সমর্থন দিক। হয়তো সেই ভিত্তিই আরও মজবুত হতে পারে এদিনের বৈঠকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #tmc, #sharad pawar, #Uddhav Thackeray, #Shiv Sena, #NCP

আরো দেখুন