রাজ্য বিভাগে ফিরে যান

সরকারি প্রকল্পের বাস্তবায়নে নজরদারি চালাতে কী পদক্ষেপ নবান্নর?

July 12, 2024 | < 1 min read

সরকারি প্রকল্পের বাস্তবায়নে নজরদারি চালাতে কী পদক্ষেপ নবান্নর?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সরকারি প্রকল্প ঠিক মতো রূপায়িত হচ্ছে কি-না, মানুষ তার সুবিধা পাচ্ছে কি-না, ইত্যাদি বিষয়ে নজরদারি চালাতে প্রোগ্রাম মনিটারিং ইউনিট তৈরির পথে নবান্ন। প্রশাসনিক কর্মীবর্গ দপ্তর এই মনিটারিং কমিটি তৈরি করবে। কমিটির নেতৃত্বে থাকবে পঞ্চায়েত দপ্তরের সচিব। পঞ্চায়েত ও গ্রামান্নোয়ন মন্ত্রকের আধিকারিকদের নিয়ে কমিটি গড়া হবে। কমিটিটি সরকারি কর্মসূচি ও প্রকল্পের কাজে বিভিন্ন দপ্তরের মধ্যে সমন্বয় এবং মূল্যায়ন করবে।

রাজ্যের মুখ্যসচিব বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছেন, মনিটারিং কমিটির প্রধান লক্ষ্য তিনটি। প্রোগ্রাম মনিটারিং কমিটি বিভিন্ন সরকারি দপ্তর, জেলা প্রশাসন ও প্রকল্প রূপায়ণকারী এজেন্সির সঙ্গে সমন্বয় করবে, কোথাও কাজ আটকে গেলে তা মেটাবে এবং কাজের মূল্যায়ন করবে।

মানুষের অভিযোগ থাকলেও তা আলোচনার মাধ্যমে খতিয়ে দেখে সমাধান করবে কমিটি। মনিটারিং কমিটি, দপ্তর ও এজেন্সির কাছ থেকে কাজের নানা তথ্য সংগ্রহ করার জন্য পর্যালোচনা চালাবে। বিভিন্ন সরকারি কর্মসূচি ও প্রকল্পের অগ্রগতির প্রতিটি পর্যায়ে রিপোর্ট মনিটারিং কমিটিকে দিতে হবে। প্রকল্পের কাজ কেন সময় মতো শেষ হচ্ছে না তা নিয়ে সম্প্রতি একাধিক প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষোভ প্রকাশ করেছিলেন। প্রকল্পের কাজ সঠিক সময় শেষ করার জন্য মুখ্য সচিবকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নির্দেশও দেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরই এই পদক্ষেপ।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Nabanna, #government schemes, #monitor

আরো দেখুন