রাজ্য বিভাগে ফিরে যান

বনদপ্তরের অভিনব উদ্যোগ, প্রতি ফ্ল্যাটের মালিককে বিনামূল্যে চারাগাছ প্রদান

July 13, 2024 | < 1 min read

প্রতি ফ্ল্যাটের মালিককে বিনামূল্যে চারাগাছ প্রদান, প্রতীকী ছবি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সবুজ কমছে, উল্টো দিকে পাল্লা দিয়ে বাড়ছে দূষণ। শহরে বাড়ছে কংক্রিটের জঙ্গল। এবার কলকাতার আবাসনগুলিতে সবুজায়নের উদ্যোগ নিল রাজ্যের বনদপ্তর। বনদপ্তর আবাসনের প্রতি ফ্ল্যাটের মালিককে বিনামূল্যে চারাগাছ দেবে। বনমহোৎসবকে উপজীব্য করে শহরাঞ্চলে বৃক্ষরোপণে বিশেষ জোর দেওয়া হচ্ছে। রাজ্যের প্রধান মুখ্য বনপাল নীরজ সিঙ্ঘল জানান, আরবান গ্রিনিং প্রোগ্রামে শহরের হাউজিং সোসাইটিতে বৃক্ষরোপণের জন্য জোর দেওয়া হয়েছে। আবাসন কর্তৃপক্ষকে আবেদন করতে হবে, ফ্ল্যাট পিছু একটি করে চারাগাছ হাতে পাবে আবাসন কর্তৃপক্ষ। ১৪ জুলাই থেকে ৩১ আগস্টের মধ্যে চারাগাছ বিতরণ হবে।

রাজ্যের স্কুলগুলিতেও বিনামূল্যে চারা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আবেদনের ভিত্তিতে এক একটি স্কুল ১০০টি পর্যন্ত চারাগাছ পাবে। জঙ্গলমহল, সুন্দরবন এবং পাহাড়ের প্রত্যন্ত এলাকার স্কুলের জন্য ৫০০টি পর্যন্ত চারাগাছ দেওয়া হবে।

বাসিন্দাদের কথায়, বনদপ্তরের উদ্যোগে বৃক্ষরোপণের সংখ্যা বাড়বে। প্রতি বছর বন মহোৎসবকে সামনে রেখে বিনামূল্যে চারাগাছ বিতরণ করা হয়। রাজ্য বনদপ্তরের দাবি, ২০১১ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত বনভূমি ও বৃক্ষ আচ্ছাদনের পরিমাণ ১৭.২৭ থেকে বেড়ে ২১.৬১ শতাংশে পৌঁছেছে। সুন্দরবন উপকূলের তিনটি জেলায় ২০ কোটি ম্যানগ্রোভের চারা রোপণ করা হয়েছে।

বাংলায় ১৫ জুলাই থেকে শুরু হচ্ছে বন মহোৎসব। ২০ জুলাই পর্যন্ত তা চলবে। বুধবার সল্টলেকের অরণ্য ভবন থেকে একটি ভ্রাম্যমাণ ট্যাবলোর উদ্বোধন করা হয়েছে। যার মাথার উপর রয়েছে, রয়্যাল বেঙ্গল টাইগারের মডেল। সবুজ রক্ষার সচেতনতার বার্তা দিতে কলকাতায় ঘুরে বেড়াবে এই ট্যাবলো। ভিতর থাকবে চারাগাছ। উত্তর, মধ্য ও দক্ষিণ কলকাতা এবং সল্টলেক ও নিউটাউনে ঘুরে এই ট্যাবলো চারাগাছ বিতরণ করবে বলে খবর।

TwitterFacebookWhatsAppEmailShare

#forest department, #WB Forest Department, #saplings, #flat owners

আরো দেখুন