রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে হাজার হাজার কর্মসংস্থানের সুযোগ তৈরির স্বপ্ন নিয়ে নিউটাউনে চালু হল ইনফোসিসের নতুন অফিস

July 13, 2024 | 2 min read

কলকাতায় চালু হল ইনফোসিসের নতুন অফিস। ছবি বাবুল সুপ্রিয় এক্স হ্যান্ডেল।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলায় ফের এল খুশির খবর। বুধবার থেকে ইনফোসিস কলকাতায় তাদের নতুন অফিসের যাত্রা শুরু করেছে। কলকাতার নিউ টাউনে তারা তাদের অফিস খুলেছে। কার্যত স্বপ্নপূরণ হল এবার। কলকাতায় রূপ পেল ইনফোসিস। এনিয়ে উচ্ছসিত অনেকেই। এই ইনফোসিসকে কলকাতায় স্থায়ী অফিস করে দেওয়ার ক্ষেত্রে রাজ্য সরকারের নানা বিভাগ যথেষ্ট উদ্যোগ নিয়েছে। ক্যাম্পাসে ঢোকার আগেই বাংলায় লেখা ইনফোসিস। এটা অনেকের কাছেই বেশ আকর্ষণীয়। একেবারে বাংলার আবেগের সঙ্গে তাল মিলিয়েছে ইনফোসিস।

পশ্চিমবঙ্গ সরকারের তথ্য প্রযুক্তি ও ইলেকট্রনিক্স দফতরের ভারপ্রাপ্ত মন্ত্রী বাবুল সুপ্রিয় বুধবার বলেছেন যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে এখানে আইটি সংস্থাগুলির বিনিয়োগ বাড়ছে। বাবুল সুপ্রিয় তাঁর এক্স হ্যান্ডেলে লিখেছেন, ‘সম্প্রতি ৫০ একর জায়গা জুড়ে তাদের চত্বরে গিয়েছিলাম। পশ্চিমবঙ্গ সরকারের সব দফতর এই ইনফোসিসের অফিসের পরিকাঠামোগত কাজকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করে গিয়েছে। রাস্তা, লাইট, নিকাশি ব্যবস্থা, অত্যন্ত কম সময়ের মধ্য়ে করা হয়েছে। মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের উদ্য়োগে আমরা দৃঢ় প্রতিজ্ঞ যে কলকাতাকে দেশের অন্য়তম প্রধান আইটি হাব হিসাবে গড়ে তুলব। পশ্চিমবঙ্গ সরকারকে শুভেচ্ছা জানাচ্ছি।’

অনেকেই বলছেন, তবে এবার হয়তো বদনাম ঘুচতে চলেছে বাংলার। সিঙ্গুর থেকে চলে গিয়েছিল টাটারা। টাটারা ফিরে যাওয়ার পর থেকে বাংলার সঙ্গে জুড়ে গিয়েছিল শিল্পবিমুখ নামটা। তবে এবার মুখ তুলে চাইল ইনফোসিস। কলকাতার নিউটাউনে তৈরি হল ইনফোসিসের নয়া ক্যাম্পাস। সূত্রের খবর, ২০০৮ সালে এই প্রকল্প নিয়ে স্বপ্ন বোনা শুরু হয়েছিল। তারপর গঙ্গা দিয়ে অনেক জল বয়ে গিয়েছে। তবে অবশেষে কলকাতার বুকে মাথা তুলে দাঁড়াল ইনফোসিসের মতো নামকরা আইটি কোম্পানির নয়া ক্যাম্পাস। পথ চলা শুরু হল নতুন স্বপ্নের।

ইনফোসিসের তরফে বলা হয়েছে, ৫২৫,০০০ বর্গফুট সুবিধা নির্মাণের প্রথম পর্যায়ে প্রায় ১০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে। প্রাথমিকভাবে এক হাজার আইটি কর্মীদের কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে নয়া এই ক্যাম্পাসে।

TwitterFacebookWhatsAppEmailShare

#New Town, #Infosys, #New Office, #Kolkata

আরো দেখুন