দেশ বিভাগে ফিরে যান

তৃতীয়বার ক্ষমতায় ফিরে বাংলার ‘দুয়ারে সরকার’ প্রকল্পকে আঁকড়ে ধরলেন নরেন্দ্র মোদী

July 13, 2024 | < 1 min read

‘দুয়ারে সরকার’ প্রকল্পকে আঁকড়ে ধরলেন নরেন্দ্র মোদী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: তৃতীয়বার ক্ষমতায় ফিরে বাংলার মুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত ‘দুয়ারে সরকার’ প্রকল্পকে আঁকড়ে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রের এনডিএ সরকার ঘোষণা করল সেই সিদ্ধান্ত— এবার থেকে সরকারি অফিসের চৌহদ্দির বাইরে এসে ক্যাম্প করে পরিষেবা দেওয়া হবে। একেবারেই ‘দুয়ারে সরকার’ প্রকল্পের ধাঁচে চলবে সেই ক্যাম্প। তবে আলাদা নামে। মোদী সরকারের এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘জন চৌপাল’।

তৃতীয়বারের জন্য রাজপাটে এসে প্রতিটি মন্ত্রককে স্বল্পমেয়াদী পরিকল্পনা তৈরি করতে বলেছিলেন নরেন্দ্র মোদি। আগামী ১০০ দিনে মন্ত্রকগুলি কোন কোন কাজ করবে, সেই ফর্দও দিতে বলা হয়। তার পরিপ্রেক্ষিতে ডাকবিভাগ জানিয়েছে, আগামী ১০০ দিনে পাঁচ হাজার ‘জন চৌপাল’ আয়োজন করা হবে। ক্যাম্পগুলির ঠিকানা মূলত গ্রামে। প্রান্তিক এলাকায় যাতে কেন্দ্রীয় প্রকল্পের প্রচার ও সুবিধা পৌঁছায়, সেই কাজেই উদ্যোগী হবে ডাক বিভাগ।

পাশাপাশি তুলে ধরা হবে পোস্ট অফিসের নিজস্ব পরিষেবাগুলির কথা। সেগুলির মধ্যে অন্যতম স্বল্প সঞ্চয় প্রকল্প, ডাক জীবন বিমা প্রকল্প, ডাক ও পার্সেল পরিষেবা, ডাকটিকিট, গঙ্গাজল, দেশের নানা প্রান্তের বিভিন্ন মন্দিরের প্রসাদ বিক্রি। এছাড়া আয়ুষ্মান ভারত, পিএম কিষান সম্মান নিধি, গরিব কল্যাণ যোজনা, জনধন যোজনা, অটল পেনশন যোজনা, প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা, মুদ্রা যোজনা, বিশ্বকর্মা স্কিমের সুবিধা কীভাবে পাওয়া যেতে পারে, সেই সম্পর্কে সাধারণ মানুষকে অবগত করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jan Chaupal, #India, #bjp, #Duare Sarkar, #modi govt, #Duare Sarkar Camp

আরো দেখুন