রাজ্য বিভাগে ফিরে যান

স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আয় বাড়াতে কী উদ্যোগ রাজ্যের?

July 17, 2024 | < 1 min read

স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আয় বাড়াতে কী উদ্যোগ রাজ্যের?

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আয় বাড়াতে একাধিক উদ্যোগ নিচ্ছে রাজ্য। মহিলাদের আয় বাড়ানোর লক্ষ্যে কী কী করা দরকার, তা নিয়ে এবার তৎপর হয়েছে প্রশাসন। পঞ্চায়েত দপ্তরের অধীন আনন্দধারা জানিয়েছে, স্বনির্ভর গোষ্ঠীভুক্ত ২৮ লক্ষ ৪০০ মহিলার বার্ষিক আয় বৃদ্ধিতে সহায়তা করা হবে। লাখপতি দিদি অর্থাৎ যাঁদের বার্ষিক আয় এক লক্ষ টাকার বেশি, বিভিন্ন জেলায় সমীক্ষা চালিয়ে এই দিদিদের খোঁজখবর নেওয়া হয়েছে। এমন ১৫ লক্ষ মহিলা ইতিমধ্যেই চিহ্নিত হয়েছে।

চলতি অর্থবর্ষে তাঁদের থেকে কয়েক হাজার জনকে বেছে নেওয়া হবে। যাঁরা স্বনির্ভর গোষ্ঠীর বাকি মহিলাদের আয় বাড়াতে সাহায্য করবেন। কীভাবে তাঁরা ‘লাখপতি দিদি’ হলেন, সে’বিষয়ে বাকিদের পাঠ দেবেন তাঁরা। সম্ভাব্য লাখপতি দিদি যাঁরা হতে পারেন, তাঁদের চিহ্নিতকরণের উদ্যোগ নেওয়া হচ্ছে। এ’সংক্রান্ত যাবতীয় তথ্য লোকোস নামক এক অ্যাপে আপলোড করার নির্দেশ দেওয়া হয়েছে।

আনন্দধারা বিভাগের তথ্য অনুযায়ী, রাজ্যে বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর ১ কোটি ২২ লক্ষ ৭১ হাজার ৭৩৩ জন মহিলা রয়েছেন। যাঁর মধ্যে ২৩ শতাংশ বা ৫ লক্ষাধিক মহিলাকে আগামী দিনের ‘লাখপতি দিদি’ হিসেবে গড়ে তোলার লক্ষ্যমাত্রা নিয়েছে রাজ্য। কোন জেলায় কতজন মহিলার আয় বাড়াতে সাহায্য করা হবে, ইতিমধ্যেই লক্ষ্যমাত্রা জানিয়ে দেওয়া হয়েছে। দুই ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ ও পূর্ব মেদিনীপুরের দুই লক্ষাধিক মহিলাকে ‘লাখপতি দিদি’ তৈরি করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Bengal, #self help groups, #swanirbhar goshthi

আরো দেখুন