রাজ্য বিভাগে ফিরে যান

সই নকল করে অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত নম্বর বদল প্রতারকদের, ব্যাঙ্ক থেকে উধাও অধ্যাপকের টাকা

July 17, 2024 | < 1 min read

ব্যাঙ্ক থেকে উধাও অধ্যাপকের টাকা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রথমে সই নকল করে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত নম্বর বদল এবং পরে তার উপর ভিত্তি করেই টাকা সরানো- এবার প্রতারকদের ‘মাস্টার জালিয়াতি’-র শিকার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক।

লালবাজার সূত্রে জানা গিয়েছে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আগে খড়্গপুরের আইআইটিতে ছিলেন ওই অধ্যাপক। তাঁর নাম, পরিচয় গোপন রাখা হয়েছে। সেখানে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে অ্যাকাউন্ট ছিল ৪৫ বছর বয়সি অধ্যাপকের। অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকা ফোন নম্বরটি বদল করার জন্য খড়্গপুরের ওই ব্রাঞ্চে সশরীরে গিয়ে চিঠি জমা দেয় প্রতারক।

তবে গ্রাহকের কোনও ‘কনফার্মেশন’ না থাকায় সেই নম্বর বদল করেননি ব্রাঞ্চের আধিকারিক। সম্প্রতি আইআইটি থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পড়াতে চলে আসেন ওই অধ্যাপক। ওই ব্যাঙ্কেরই যাদবপুর ব্রাঞ্চে অ্যাকাউন্ট ট্রান্সফার করেন। এরপরই মূল ঘটনার সূত্রপাত। খড়্গপুরের ব্রাঞ্চ থেকে খবর নিয়ে কলকাতায় চলে আসে অভিযুক্ত প্রতারকও। ফের ‘টার্গেট’ করে অধ্যাপকের অ্যাকাউন্ট। আবার শুরু করে রেকি।

আট জুলাই যাদবপুরের ব্রাঞ্চে যায় সে। অভিযোগকারীর সই জাল করে ফের লিঙ্কড মোবাইল নম্বর বদলের আবেদন জমা করে। এবার যাচাই না করেই নম্বর বদলে দেয় ব্যাঙ্ক। তবে অধ্যাপকের অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত ‘দ্বিতীয়’ মোবাইলে নম্বর বদলের অ্যালার্ট যায়। তখনই বিষয়টি জানতে পেরে দ্রুত ব্রাঞ্চে পৌঁছন অধ্যাপক। কিন্তু ততক্ষণে অনলাইন পেমেন্টের কন্ট্রোল হাতিয়ে নিয়েছে অভিযুক্ত। ১৫ হাজার টাকা ডেবিটও করে নিয়েছে। তবে সেই টাকার লেনদেন আটকানো সম্ভব হয়েছে বলে দাবি পুলিসের। প্রতারণার এই ঘটনায় ব্যাঙ্কের গাফিলতি নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bank account, #BANK, #Signature, #Fraudsters, #Joint accounts

আরো দেখুন