কলকাতা বিভাগে ফিরে যান

নদী পেরিয়ে বনকর্মীদের রসদ পৌঁছে দিচ্ছে বনদপ্তর

July 17, 2024 | < 1 min read

নদী পেরিয়ে বনকর্মীদের রসদ পৌঁছে দিচ্ছে বনদপ্তর, প্রতীকী চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভুটান পাহাড়ে লাগাতার বৃষ্টির জেরে জটিল পরিস্থিতি উত্তরবঙ্গের একাংশে। বেড়েছে নদীর জল। বৃষ্টির জেরে বিচ্ছিন্ন হয়ে পড়েছে প্রোটেকশন ক্যাম্প। ফলে বিপদে পড়েছেন ক্যাম্পের বনকর্মীরা। ওই ক্যাম্পে থাকা বনকর্মীদের রসদ পৌঁছনো শুরু করল জলপাইগুড়ি গোরুমারা বন্যপ্রাণ বিভাগ। হাতির মাধ্যমেই সেই রসদ পৌঁছে দিচ্ছে বনদপ্তর।

সপ্তাহে দু’দিন বিভাগের পাঁচটি থেকে ছ’টি পেট্রোলিং হাতিকে ব্যবহার করে নদী পেরিয়ে খাবার সামগ্রী পৌঁছে দেওয়া হচ্ছে। তবে নদীর জল বেড়ে যাওয়ায় হাতি নিয়ে যেতেও সমস্যা হচ্ছে বলে গোরুমারা বন্যপ্রাণ বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে। বন্যপ্রাণ রক্ষার জন্য গোরুমারা জাতীয় উদ্যানে একাধিক প্রোটেকশন ক্যাম্প তৈরি করা হয়েছে। বিভাগের বক্তব্য, কয়েকসপ্তাহ থেকে ভুটান পাহাড়ে লাগাতার বৃষ্টি হচ্ছে। এর জেরে জাতীয় উদ্যানের মধ্যে দিয়ে বয়ে যাওয়া মূর্তি এবং জলঢাকা নদীর জলস্তর বেড়েছে।

মঙ্গলবার গোরুমারা বন্যপ্রাণ বিভাগের বনাধিকারিক (ডিএফও) দিজ্জপ্রতিম সেন বলেন, দুই নদীর মাঝে ২৫ থেকে ৩০ স্কয়ার কিলোমিটার বেশী এলাকায় বনাঞ্চল রয়েছে। ওই জায়গায় ৬ থেকে ৭টি প্রোটেকশন ক্যাম্পে ৮০ জন বনকর্মী কাজ করছেন। নদীর জল বেড়ে যাওয়ায় যাতায়াত বন্ধ হয়ে ক্যাম্পগুলি এখন বিচ্ছিন্ন। কেবলমাত্র রেডিও ট্রান্সমিটারের মাধ্যমেই যোগাযোগ করা হচ্ছে। নদীর জল বৃদ্ধির কারণে যাতায়াত বন্ধ হয়ে পরায় বাধ্য হয়েই হাতির সাহায্যে খাবার সহ অন্যান্য সমগ্রী পৌঁছে দেওয়া হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#river, #FOREST, #forest department, #WB Forest Department, #forest staff

আরো দেখুন