কলকাতা বিভাগে ফিরে যান

নিউটাউনে নতুন ক্যাম্পাস গড়ার জন্য আর্থিক সহায়তা চেয়ে রাজ্যকে চিঠি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের

July 18, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিভিন্ন দেশীয় এবং আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে অন্যান্য সরকারি সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে নিয়মিত প্রথম স্থান অধিকার করে যাদবপুর। সরকারি তো বটেই, বেসরকারি র‌্যাঙ্কিংয়েও এগিয়ে থাকে তারা। পিছনে থাকে অনেক নামকরা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় এবং বহু আইআইটিও। তবে কিছু কারণে আন্তর্জাতিক পড়ুয়া টানার ক্ষেত্রে যাদবপুর পিছিয়ে থাকে। এবার নিউটাউনের তৃতীয় ক্যাম্পাসকে গবেষণা এবং উদ্ভাবনার উৎকর্ষ কেন্দ্র হিসেবে গড়ে তোলার পাশাপাশি আন্তর্জাতিক পড়ুয়াবান্ধব করার প্রয়াস চালাচ্ছে তারা। সেখানে এই পড়ুয়াদের জন্য থাকবে অত্যাধুনিক ছাত্রাবাস।

ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফে জমি দেওয়া হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়কে। এবার তৃতীয় ক্যাম্পাস করার জন্য রাজ্যের কাছে আর্থিক সাহায্য চেয়ে চিঠি পাঠাল যাদবপুর বিশ্ববিদ্যালয়।
বর্তমানে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দুটি ক্যাম্পাস রয়েছে। একটি হল প্রধান ক্যাম্পাস, আর দ্বিতীয় ক্যাম্পাসটি গড়ে উঠেছে সল্টলেকে। একাধিক বিষয়ে পড়াশোনা থেকে শুরু করে গবেষণা হয়ে থাকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। আগামী দিনে কর্তৃপক্ষ ইঞ্জিনিয়ারিং সহ একাধিক বিভাগ বাড়াতে চাইছে। তাছাড়া ছাত্রের সংখ্যাও বাড়ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। সেই কারণে তৃতীয় ক্যাম্পাস গড়ে তুলতে উদ্যোগী হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ইতিমধ্যেই এর জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়কে নিউটাউনে জমিয়ে দিয়েছে হিডকো, যার পরিমাণ হল ৫ একর। সেই জমিতেই তৃতীয় ক্যাম্পাস গড়ে তোলা হবে বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আর্থিক সমস্যা দীর্ঘদিনের। বিগত কয়েকবছরে বিভিন্ন সময়ে প্রাক্তনীদের কাছ থেকে সাহায্য পেয়ে পরিকাঠামো অনেকটাই উন্নত করতে পেরেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে তৃতীয় ক্যাম্পাস গড়ে তোলা রাজ্যের আর্থিক সাহায্য ছাড়া সম্ভব নয়। বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে চিঠি পেয়েই সাড়া দিয়েছে রাজ্য সরকার। এ বিষয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে ডিটেলস প্রজেক্ট রিপোর্ট চেয়ে পাঠিয়েছে রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#jadavpur university, #state govt, #new campus, #newtown

আরো দেখুন