রাজ্য বিভাগে ফিরে যান

নয়া তিন আইন খতিয়ে দেখতে কমিটি গঠন রাজ্যের, পাল্টা রিপোর্ট তলব আনন্দ বোসের

July 18, 2024 | < 1 min read

নয়া তিন আইন খতিয়ে দেখতে কমিটি গঠন রাজ্যের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নয়া দণ্ড সংহিতা আইন নিয়ে আপত্তির জানিয়েছিল রাজ্য। পুনর্বিবেচনার আর্জি জানিয়ে মোদীকে চিঠিও দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। ১ জুলাই থেকে নতুন তিন ফৌজদারি আইন কার্যকর হয়েছে। তিন আইন খতিয়ে দেখতে বুধবার সাত সদস্যের কমিটি গড়েছে রাজ্য। কিছুক্ষণের মধ্যেই পাল্টা পদক্ষেপ করে রাজভবন। জানা গিয়েছে, কী কারণে কমিটি গড়া হয়েছে, কমিটির কাজ কী, তা নিয়ে মুখ্যমন্ত্রীর কাছে বিস্তারিত রিপোর্ট চেয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।

তিন আইন নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব বিরোধীরা। মুখ্যমন্ত্রী মোদীকে লেখা চিঠিতে জানান, বিদায়ী লোকসভায় যেভাবে কোনও আলোচনা ছাড়া দ্রুত বিল তিনটি পাশ করানো হয়েছিল, তা গণতন্ত্রের পরিপন্থী। যেভাবে বিভিন্ন রাজ্য সরকারের মতামত উপেক্ষা করে বিলের খসড়া তৈরি করে তা সংসদে পাশ করানো হয়েছে, তা যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় বলেও অভিযোগ করেছিলেন মমতা। কিন্তু আপত্তিতে কান না-দিয়ে নির্ধারিত দিনে আইন কার্যকর হয় দেশে।

এবার তিন আইন খতিয়ে দেখতে সাত সদস্যের কমিটি গড়েছে রাজ্য। কমিটির শীর্ষে রয়েছেন প্রাক্তন বিচারপতি অসীমকুমার রায়। এছাড়াও রয়েছেন, আইনমন্ত্রী মলয় ঘটক, মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, রাজ্য সরকারের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত, রাজ্য পুলিশের ডিজি, কলকাতার পুলিশ কমিশনার এবং আইনজীবী সঞ্জয় বসু। রাজ্যের কাছে কমিটি সম্পর্কে তথ্য তলব করেছেন রাজ্যপাল। কেন্দ্রের প্রস্তাবে রাজ্য সময়ে জবাব দিয়েছিল কি-না, তাও জানতে চেয়েছেন আনন্দ বোস।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #CM Mamata Banerjee, #Dr CV Ananda Bose, #Cv Ananda bose, #Nyaya Sanhita

আরো দেখুন