খেলা বিভাগে ফিরে যান

প্যারিস অলিম্পিক্সে প্রথমবার অন্তর্ভু্ক্ত হল ব্রেক ডান্স

July 19, 2024 | 2 min read

ব্রেক ডান্স, ছবি সৌজন্যে: Getty

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ১৮৯৬ সাল থেকে শুরু হয়েছিল খেলার মহাযজ্ঞ। আর আগামী ২৬ জুলাই থেকে শুরু হচ্ছে ১৩৩তম গ্রীষ্মকালীন অলিম্পিক গেমস। এবারের প্যারিস অলিম্পিক্সে নতুন কয়েকটি খেলা যুক্ত হয়েছে। আবার টোকিয়ো অলিম্পিক্সে থাকা কিছু খেলা বাদও পড়েছে। সব মিলিয়ে ৩২ রকম খেলার আয়োজন থাকছে প্যারিস অলিম্পিক্সে।

নতুন যে ক্রীড়াগুলি এবার যুক্ত হয়ছে, তার মধ্যে অন্যতম হল ‘ব্রেকিং’। ব্রেকিং আসলে ব্রেক ডান্সেরই ক্রীড়া রূপ। ২০১৮ সালে বুয়েনস এয়র্সে আয়োজিত যুব অলিম্পিক্সে প্রথম অন্তর্ভুক্ত করা হয় ব্রেকিংকে। মূল অলিম্পিক্সে অবশ্য এ বারই প্রথম হবে এই ইভেন্ট। ২০২৮ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে জায়গা হয়নি ব্রেকিংয়ের। পুরুষ এবং মহিলা বিভাগে বিভিন্ন দেশ থেকে ১৬ জন করে অংশগ্রহণ করবেন। প্রথমে হবে রাউন্ড রবিন লিগ। তার পর কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং মেডেল রাউন্ড। ন’জন বিচারকের সামনে পারফর্ম করতে হবে ক্রীড়াবিদদের। কোন গান বা মিউজ়িকের সঙ্গে নাচতে হবে, তা আগে জানতে পারবেন না প্রতিযোগীরা। নতুন এই খেলায় আমেরিকা, কানাডা, জাপান লিথুয়ানিয়া এবং ফ্রান্স সোনার পদকের লড়াইয়ে থাকবে বলে মনে করা হচ্ছে।

ব্রেকডান্স যে একপ্রকার নৃত্যশৈলী তা মোটামুটি সবার জানা। বলিউড ছবিতে মিঠুন চক্রবর্তীর আগমনের পর ভারতে এই শব্দবন্ধ পরিচিতি পায়। গত শতাব্দীর সাতের দশকে নিউইয়র্ক শহরের সাউথ ব্রঙ্কস এলাকায় এই নাচের উৎপত্তি। ডিজে, র‍্যাপ, গ্রাফিতি আর্টের সঙ্গেই ব্রেকডান্স হল হিপ-হপ সংস্কৃতির অপরিহার্য অঙ্গ। ক্লাসিকাল ঘরানার নাচের ঠিক উল্টো হল এই নাচ, যে কারণে বহুদিন ধরে একে ‘আন্ডারগ্রাউন্ড কালচার’ মনে করা হত। চূড়ান্ত ফিটনেস, শারীরিক সক্ষমতা এবং পেশীর নমনীয়তা না থাকলে ব্রেকডান্স করা সম্ভব না। ডিজে-র মিউজিক বিট এবং দর্শকের এনার্জি সম্বল করে হাত-পা এমনকী মাথা দিয়েও নাচের স্টেপ করা হয়। ২০২০ সালের ৭ ডিসেম্বর ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি ব্রেকিংকে গ্রেটেস্ট শো অন আর্থ-এ অন্তর্ভুক্তির কথা ঘোষণা করে। শহুরে তরুণ প্রজন্মকে ছুঁতে এবং লিঙ্গবৈষম্য দূর করতে এই সিদ্ধান্ত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Paris Olympics 2024, #Break-dancing, #paris olympics

আরো দেখুন