প্রযুক্তি বিভাগে ফিরে যান

UPI-র মাধ্যমে ভুল জায়গায় টাকা পাঠিয়ে ফেলেছেন? জানুন উদ্ধারের উপায়

July 19, 2024 | < 1 min read

UPI-র মাধ্যমে ভুল জায়গায় টাকা পাঠিয়ে ফেলেছেন?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নগদের দিন শেষ! এখন অনলাইনে লেনদেনের চল বেশি। সিনেমার টিকিট বুকিং, রেস্তোরাঁয় খাওয়া-দাওয়ার বিল, ক্যাবের ভাড়া, সব কিছুই অনলাইনে করা যায়। ইউপিআই পেমেন্টের মাধ্যমে যাবতীয় লেনদেন হয়। অনেক সময়ই এমন হয় যে তাড়াহুড়োয় ভুল নম্বরে টাকা চলে যায়। এমন হলে কী করবেন?

যদি ভুলবশত অন্য নম্বরে টাকা চলে যায়, তবে চিন্তার কোনও কারণ নেই। সহজেই টাকা ফেরত পাওয়া যায়। যা নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নির্দেশিকাও রয়েছে। আরবিআই-র নির্দেশিকা অনুযায়ী, ইউপিআই বা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে যদি ভুলবশত অন্য কারোর অ্যাকাউন্টে চলে যায়, তবে অভিযোগ জানালে ৪৮ ঘণ্টার মধ্যে ব্যাঙ্ক টাকা পুনরুদ্ধার করে ফেরত দিতে বাধ্য।

কীভাবে টাকা ফেরত পাবেন?
টোল ফ্রি নম্বর 18001201740-এ অভিযোগ জানাতে হবে। কাস্টমার কেয়ারে অ্যাকাউন্ট নম্বর ও কোন সময়ে পেমেন্ট করা হয়েছে, এই সংক্রান্ত যাবতীয় তথ্য জানাতে হবে। সব তথ্য সঠিক হলে ৪৮ ঘণ্টার মধ্যে টাকা অ্যাকাউন্টে ফেরত আসবে।

এছাড়াও ব্যাঙ্কে যোগাযোগ করে, নির্দিষ্ট ফর্ম পূরণ করেও ভুল লেনদেনের অভিযোগ জানাতে পারেন। লেনদেনের রেফারেন্স নম্বর, তারিখ, পরিমাণ এবং যে ভুল অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়েছে, সেই তথ্য সহ ফর্ম পূরণ করতে হবে।

ব্যাঙ্ক কোনও কারণে সাহায্য করতে অস্বীকার করলে, bankingombudsman.rbi.org.in-এ গিয়ে ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ জানানো যেতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Paytm, #upi payment, #GPay

আরো দেখুন